লাইফস্টাইল

আস্ত রসুনের গরুর মাংসের ঝাল

ডেস্ক   ঢাকা

২৮ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

গরুর মাংসের যেকোনো পদ গরম ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায়। আর তাই  চাইলেই স্বাদ বদলাতে রাঁধতে পারেন আস্ত রসুন দিয়ে গরুর মাংস ভুনা। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ।  

উপকরণ : গরুর মাংস  ২ কেজি,পেঁয়াজ  কুচি ১ কাপ,আদা ও রসুন বাটা ৩ টেবিল চামচ, হলুদগুঁড়া, মরিচ গুঁড়া এবং ধনিয়া গুড়া ১ টেবিল চামচ করে, জিরাগুঁড়া ১ চা চামচ, আস্ত রসুন ৬-৭ টা,কাঁচা  মরিচ ৭-৮ টা,সয়াবিন তেল আধা কাপ, এলাচও দারুচিনি ৪-৫ টা,গরম মশলা গুঁড়া ১ টেবিল চামচ, টক দই আধা কাপ, লবণ  স্বাদমতো।

প্রণালী : গরুর মাংস ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। কড়াইয়ে সয়াবিন তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। পরে আদা ও রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং ধনিয়া গুড়া, লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। পরে গরুর মাংস দিয়ে কম তাপে ঢাকনা সহ রান্না করুন সিদ্ধ হওয়া পর্যন্ত। সিদ্ধ হলে পরিমাণ মতো ঝোলের জন্য পানি দিন। ফুটে উঠলে কাঁচা মরিচ, আস্তরসুন, এলাচ ও দারুচিনি, জিরাগুঁড়া, গরম মশলা গুঁড়া  দিয়ে আবারও নেড়ে ঢাকনা সহ রান্না করুন কম তাপে। এবার রান্না  হলে নামিয়ে নিন তৈরী হয়ে গেল সুস্বাদু আস্ত রসুনের গরুর মাংসের ঝাল।

55