বাংলাদেশ

বাইসাইকেলে বিশ্ব ভ্রমণের নেপালী রোসাল এখন সৈয়দপুরে

তোফাজ্জল হোসেন লুতু ,সৈয়দপুর   নীলফামারী

০৯ জুলাই ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

বাইসাইকেল চড়ে বিশ্ব ভ্রমণে পথে বের হওয়া নেপালি যুবক রোসাল লামিচান এখন নীলফামারীর সৈয়দপুরে। নেপাল, ভারত পাড়ি দিয়ে বাংলাদেশের পঞ্চগড় জেলার তেঁতুলিয়া বাংলাবান্ধা  হয়ে মঙ্গলবার (০৯ জুলাই) নীলফামারীর সৈয়দপুর এসে পৌঁছান তিনি। বাইসাইকেলে চড়ে বিশ্ব ভ্রমমের মতো যে দুঃসাহসিক চিন্তা, এমনটা না বোঝা মানুষ হয়ত বিরল। তবে সখের বসেই এমনি দুঃসাহসিকতার পরিচয় দিয়েছেন নেপালের তরুন রোসাল লামিচান। মঙ্গলবার দুপুরে সৈয়দপুর শহরের বাইপাস সড়কের মতির মোড় এলাকায় এসে পৌঁছলে স্থানীয় যুবক মিলন মোস্তাফিজসহ অন্যান্যরা তাঁকে স্বাগত জানান। 
তিনি গত আট দিনে বাইসাইকেল চড়ে নেপাল হয়ে বিকালে নীলফামারীর সৈয়দপুরে পৌঁছান। এখান থেকে রংপুর হয়ে ঢাকা হয়ে সড়ক পথে আবারও কলকাতা যাবেন তিনি। সেখান থেকে আবার পাকিস্তান,আফগানিস্তান হয়ে ইরান, মধ্যপ্রাচ্য তারপর ইউরোপ হয়ে এভাবে বিশ্ব ভ্রমণ সম্পন্ন করবেন  বলে জানান তিনি। 
দুঃসাহসিক যুবক রোসাল লামিচান নেপালের রাজধানী কাঠমন্ডুর বাসিন্দা। ছোট  বেলা থেকেই ভ্রমণে আগ্রহী তিনি। সখের বসেই এই সাইকেল চড়ে বিশ্ব ভ্রমণে বেরিয়েছেন তিনি।
গতকাল কথা হয় ২৮ বছর বয়সী রোসাল লামিচানের সঙ্গে এ প্রতিনিধির। তিনি জানান, স্কুল পড়ার সময়ই থেকে তাঁর ইচ্ছে ছিল তিনি সাইকেল চড়ে বিশ্ব ভ্রমণ করবেন। আর সেই ইচ্ছা থেকে বাইসাইকেল চড়ে আজ নেপাল হয়ে বাংলাদেশে। তিনি আরও জানান এর আগে তিনি এই সাইকেলেই চড়ে সমগ্র নেপাল ভ্রমণ করেছেন।
বাংলাদেশের সবুজের সমরোহ ও নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য্য ও এখানকার মানুষের আতিথেয়তা কখনো ভুলবার নয় বলেও জানান তিনি। পথে পথে সবুজ ফসলের মাঠ ও প্রাকৃতিক সৌন্দর্য দেখে মুগ্ধ হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, গ্রামের হাটবাজারগুলোতে অনেকেই আমাকে দেখে আগ্রহ নিয়ে কথা বলেছেন। কেউ ছবি তুলছেন, কেউবা আবার চা-বিস্কুট খাওয়ার আমন্ত্রণও জানাচ্ছেন। 
গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তিনি নীলফামারীর সৈয়দপুর ছেড়ে যাবেন বলে জানান স্থানীয় যুবক মিলন মোস্তাফিজ।
                                                                    

96