খেলা

বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের ট্রফি উন্মোচন

স্পোর্টস ডেস্ক   আন্তর্জাতিক

১২ মার্চ ২০২৪


| ছবি: 

দশ বছর পর প্রথম পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। মাঝে বেশ কয়েকবার বাংলাদেশে এলেও পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়নি। যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হেরে শিরোপা হারিয়েছে টাইগাররা। ফলে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ হারের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয়ের লক্ষ্য নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। আর আজ সন্ধ্যায় এই ম্যাচের ট্রফি উন্মোচন করে দুই দলের অধিনায়ক।

ক্রিকেটে সমীহ জাগানিয়া দল হয়ে উঠছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে দীর্ঘদিন ধরেই করছে উন্নতি। আর তা যদি হয় ঘরের মাঠে, তাহলে কথাই নেই। তার সঙ্গে বাড়তি পাওনা চট্টগ্রামের উইকেট। বাংলাদেশের জন্য বরাবরই যা সৌভাগ্যের প্রতীক। তবে মাঠে নামার আগে পরিসংখ্যান কথা বলছে শ্রীলঙ্কার দিকে। এখন পর্যন্ত ৫৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। যেখানে ৪২ টিতে জিতেছে লঙ্কানরা। অন্যদিকে টাইগারদের জয় ১০ ম্যাচে। আর ২টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সর্বশেষ বাংলাদেশ সফরে এসে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিলো লঙ্কানরা। তার আগে বাংলাদেশের বিপক্ষে সবগুলো সিরিজই জিতেছে শ্রীলঙ্কা।

তবে সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি সিরিজটা কেটেছে চমৎকার। সিরিজ হারলেও বাংলাদেশ দলের পারফরম্যান্স মন জুগিয়েছে সবার। আশার পালে দিয়েছে হাওয়া। গত ওয়ানডে বিশ্বকাপ কেটেছে দুঃস্বপ্নের মতো। এরপর নিউজিল্যান্ড সিরিজে ঘুরে দাঁড়ায় নাজমুল হোসেন শান্তর দল। লঙ্কানদের বিপক্ষেও ভালো কিছুর প্রত্যয় বাংলাদেশের নতুন অধিনায়ক শান্তর কণ্ঠে।

শান্ত বলেন, ‘আমরা দল হিসেবে পারফর্ম করতে প্রস্তুত। আমরা সিরিজ হেরেছি। তবে, একটি ম্যাচ জিতলে সব আবার ঠিক হয়ে যাবে। আমরা সবসময় দেশের মানুষকে সেরাটা দিতে চাই, তাদের খুশি রাখতে চাই।’

এছাড়াও বাংলাদেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ এবং এশিয়া কাপ জয়ের নজির আছে শ্রীলঙ্কার। বাংলাদেশের মাটিতে টাইগারদের বিপক্ষে ১৪ ম্যাচে জয় ও ৬ ম্যাচে হেরেছে লঙ্কানরা। পরিসংখ্যান অনুযায়ী শ্রীলঙ্কাই এগিয়ে। কিন্তু ২০১৫ সালের বিশ্বকাপের পর পরিস্থিতি পাল্টে যায়। শ্রীলঙ্কার আধিপত্য চুরমার করে বেশ কিছু ম্যাচ জিতেছে টাইগাররা।

46