খেলা

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি আসছে শক্তিশালী দল, নেই আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক   ঢাকা

০৬ মে ২০২৪


| ছবি: 

বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। ২০২১ সালের আগে কাবাডি ফেডারেশন আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে পারেনি। ২০২১-২৩ টানা তিন বছর জাতির জনক বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করেছে কাবাডি ফেডারেশন। এরই ধারাবাহিকতায় এবার ২৩ মে - ৪ জুন টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত হয়েছে। এই উপলক্ষ্যে আজ আন্তঃমন্ত্রণালয় সভাও অনুষ্ঠিত হয়েছে। 

কাবাডির গত টুর্নামেন্টে সবচেয়ে আকর্ষণ ছিল আর্জেন্টিনা দল। বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়ন দলটি কাবাডিতে একেবারেই নবীন। এরপরও এত দূর থেকে তারা বাংলাদেশে খেলতে এসেছিল। এবার অবশ্য আর্জেন্টিনা-ইংল্যান্ডকে আনছে না ফেডারেশন। এবার ইউরোপের পোল্যান্ড, আফ্রিকার কেনিয়া এবং এশিয়ার দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরাক, শ্রীলঙ্কা, নেপাল ও স্বাগতিক বাংলাদেশ। প্রথমবারের মতো অংশ নেবে সবশেষ দুই বিশ্বকাপে সেমিফাইনাল খেলা দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ড এবং এশিয়ান কাবাডির পরাশক্তি পাকিস্তান। বিদেশি দলগুলো আসবে ২৩ ও ২৪ মে, ২৫ মে। ম্যানেজার্স মিটিংয়ে হবে গ্রুপিং ও ফিকশ্চার।

বঙ্গবন্ধু কাবাডির গত তিন আসরই হয়েছে ভলিবল স্টেডিয়ামে। এবার ভেন্যু বদলে অনুষ্ঠিত হবে মিরপুরের সৈয়দ শহীদ সোহরওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে। মে'র তৃতীয় সপ্তাহে ফেন্সিং ফেডারেশন জাতীয় চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনা নিয়েছিল। কাবাডির আন্তর্জাতিক টুর্নামেন্টের জন্য তারা সময়সূচি পিছিয়ে দেবে।

টুর্নামেন্টের প্রথম আসরে অংশ নিয়েছিল ৬টি দল। ২০২২ সালে দ্বিতীয় আসরে ৮টি ও ২০২৩ সালে তৃতীয় আসরে অংশ নেয় ১২টি দল। গত তিন আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ। প্রথম দুইবার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কেনিয়া। ২০২১ সালে ৩৪-২৮ ও ২০২২ সালে ৩৪-৩১ পয়েন্টে জিতেছিল লাল-সবুজ দল। আর গত আসরে চাইনিজ তাইপেকে ২৮-৪২ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয় স্বাগতিকরা।

79