লাইফস্টাইল

ঈদের রান্নায় হালকা কিছু

সকালের বাণী ডেস্ক   ঢাকা

১৯ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

কোরবানি ঈদে কিন্তু মোটামুটি বেশ কয়েকদিন উৎসবের মেজ রয়ে যায়। অতিথির আনাগোনা থাকেই। তবে সবাই কিন্তু পোলাও, বিরিয়নি খেতে চান না। রুটি, পরোটার সঙ্গে পরিবেশন করতে পারবেন ঈদের মাংস দিয়ে তৈরি এমনই একটি সহজ রেসিপি রইলো আজ।

 

কিমা মটর ভুনা

যা লাগবে
গরুর মাংসের কিমা ১/২ কেজি, আলু ২ টা, মটরশুটি ১ কাপ, টমেটো ১ টা, হলুদ গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, জিরা গুড়া ১ চা চামচ, ধনিয়া গুড়া১/২ চা চামচ, গরম মসলার গুড়া  ১ চা চামচ, এলাচ ৪ টা , দারুচিনি ৪ টুকরা, লবঙ্গ ৪ টা, তেজপাতা ২ টা,লবন (স্বাদমতো) কাঁচামরিচ ৪-৫ টা, পেয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, তেল  ১/২ কাপ, ভাজা জিরার গুড়া ১ চা চামচ।

যেভাবে বানাবেন
একটা কড়াইতে তেল গরম করে তাতে পেয়াজ কুচি দিয়ে দিন। পেয়াজ সামান্য নরম হয়ে এলে তাতে সমস্ত মসলা দিয়ে ভালো করে কষিয়ে নিন। একটা টমেটো কুচি করে দমশলায় দিন। টমেটো যখন নরম হয়ে এলে তখন এতে গরুর কিমা আর কিউব করে কেটে রাখা আলু দিয়ে দিন। পরিমাণমতো গরম পানি দিয়ে কিমা আর আলু সিদ্ধ হতে দিন। কিমা আর আলু যখন সেদ্ধ হয়ে এলে এতে মটরশুটি দিয়ে দিন। ৪-৫ মিনিট নেড়ে চেড়ে রান্না করে নামানোর আগে ভাজা জিরার গুড়া ছিটিয়ে দিন। এবারে গরম গরম পরিবেশন করুন।

44