লাইফস্টাইল

গরমে পেটের গোলমালে ঘরোয়া প্রতিকার

সকালের বাণী ডেস্ক   ঢাকা

১৯ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

এই গরমে যখন বাড়ির বাইরে বেরুনোই দায় তখনও জীবনের প্রয়োজনে আমাদের ছুটতে হচ্ছে। চড়া তাপমাত্রায় শরীরের স্বস্তি ও সুস্থতা বিঘ্নিত হচ্ছে। ঘাম, গরমের তপ্ত বাতাসে শরীর কাহিল পড়েছে অনেকেরই। অতিরিক্ত গরমে পেটের সমস্যা বা লুজ মোশন, পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। অপরিষ্কার  পানি বা খাওয়া-দাওয়ার গণ্ডগোলের জন্য পেট খারাপ বা আমাশয় হয়। তা ছাড়া এই গরমে ভাইরাল ফিভার, ফুড পয়জনিং এবং আরও অন্যান্য কারণে পেটের সমস্যা তো হয়ে থাকে।

 

আসলে এই দুঃসহ গরমে আমাদের অবশ্যই নিত্যদিনের খাওয়া-দাওয়ার উপর নজর রাখা উচিত। ডায়রিয়া এবং পেটের সমস্যা সমাধানের জন্য ঔষধ না খেয়ে ভরসা রাখতে পারেন কিছু ঘরোয়া টোটকায়। জেনে নিন কয়েকটি পানীয়ের কিছু পানীয়ের কথা, যেগুলো আপনাকে অনেকটা স্বস্তি দেবে।

Stomach in the heat 2

লেবু  পানি
লেবু পানি ডায়রিয়া এবং লুজ মোশনের সমস্যা মোকাবেলায় একটি শক্তিশালী ভেষজ সমাধান। লেবুতে থাকা প্রাকৃতিক এসিড খাবারকে ভালোভাবে হজম করতে সাহায্য করে। সঙ্গেই আপনার পেটের পিএইচ ভারসাম্য বজায় রাখে এবং উপযুক্ত হাইড্রেশনের মাত্রা নিশ্চিত করে।

জোয়ান
খাওয়ার পরে জোয়ান খাওয়ার অভ্যাস আমাদের অনেকের মধ্যে আছে। এটা কিন্তু পেটের সমস্যা দূর করতে সাহায্য করে। এক চামচ জোয়ান এক কাপ  পানিতে মিশিয়ে ফুটিয়ে নিন। তারপর ছেঁকে লেবুর রস মিশিয়ে পান করুন। পেটের গ্যাসের সমস্যা মিটে যাবে।

জিরা ভেজানো  পানি
জিরা মশলা হলেও এর উপকারিতার শেষ নেই। জিরা ভেজানো পানি হজম সংক্রান্ত সমস্যাগুলো সমাধানে খুব ভালো কাজ করে। বিশেষ করে ডায়রিয়ার জন্য। এটি অন্ত্রের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে এবং লুজ মোশনের লক্ষণগুলো কমাতে সহায়তা করে। 

Stomach in the heat 3

মৌরি  চা 
মৌরিও সাধারণত মুখশুদ্ধি হিসাবে খাওয়া হয়। কিন্তু এই মৌরি ভিজিয়ে বা  চায়ের মতো ফুটিয়ে নিয়ে খেলেও উপকার পাবেন। এটি হজম সংক্রান্ত সমস্যা দূর করতে পারে। এক কাপ মৌরি  চা তৈরি করতে কিছু পানি ফুটিয়ে তাতে মৌরি যোগ করুন। এবার সেটি গরম গরম চুমুক দিন। এই চা পেটের ফোলাভাব, পেট মোচড়ানো এবং অতিরিক্ত গ্যাস দূর করতে সাহায্য করে।

আদা চা
মৌরির মতো আদা চা বানিয়ে পান করলে গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে আদার দিয়ে দুধ চা পান করলে কাজ হবে না। আদা কিছুক্ষণ  পানিতে ফুটিয়ে তারপর  চায়ের মতো পান করুন। পেটের ব্যাথাও চলে যাবে এই চা খেলে।

69