লাইফস্টাইল

কাটা মসলায় লেমন বিফ

ডেস্ক   ঢাকা

২১ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

আসছে কোরবানির ঈদ আর এই ঈদ মানেই তো খানাপিনার বিশেষ আয়োজন। সব পরিবারের খাবার টেবিলে দেখা যায় গরু  মাংসের নানা পদ। ঈদের রান্নায় গরুর মাংস থাকবেনা এ তো হতেই পারেনা। শুধু গরুর মাংসেরই কয়েক পদ রেঁধে ফেলা যায় ঈদ উৎসবে। সাধারণ গরুর মাংস রান্নাতেও ভিন্নতা আনতে পারেন। এজন্য বানিয়ে ফেলতে পারেন কাটা মশলায় গরুর মাংস।

উপকরণ:

গরুর মাংস ২ কেজি, আদা ও রসুন কুচি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, শুকনো মরিচ লম্বা করে কাটা ২ টেবিল চামচ, আস্ত জিরা ১ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, এলাচ ও দারুচিনি ২-৩ পিস করে, লবণ স্বাদমতো, সয়াবিন তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ৭-৮টা।

প্রণালি:

মাংস টুকরো করে পরিষ্কার করে ধুয়ে নিন। মাংসের লেবুর রস মাখিয়ে ২০ মিনিট ম্যারিনেট করুন। কড়াইতে সয়াবিন তেল গরম করে জিরার ফোড়ন দিয়ে আদা কুচি দিয়ে একটু ভেজে বাকি সব উপকরণ ও মাংস দিয়ে ভালোভাবে নেড়ে ৫ মিনিট কষিয়ে নিন। আবার পরিমাণমতো পানি দিয়ে ঢেকে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে আসলে মরিচ তেল উপরে ভেসে উঠলে দিয়ে ঢেকে ৩ মিনিট দমে রাখুন। এভাবে ঘি দিয়ে আরও ২ মিনিট রেখে দিন। তৈরি হয়ে গেল দারুণ স্বাদের কাটা মসলার লেমন বিফ।

55