খেলা

মাঠে নামছে ব্রাজিল, দেখবেন যেভাবে

স্পোর্টস ডেস্ক   আন্তর্জাতিক

২৪ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

কানাডার বিপক্ষে ২-০ গোলের জয়ে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামীকাল (মঙ্গলবার) কোপা মিশনে নামছে লাতিন আরেক জায়ান্ট ব্রাজিল। শুরুতেই তাদের প্রতিপক্ষ কোস্টারিকা।

বাংলাদেশ সময় মঙ্গলবার (২৫ জুন) সকাল ৭টায় ‘ডি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও কোস্টারিকা। নামের ভার কিংবা শক্তিমত্তায় এগিয়ে সেলেসাওরা। ফিফা র‌্যাঙ্কিংয়েও দু’দলের পার্থক্য ৪৮ ধাপের। এখন পর্যন্ত ১১ বারের দেখায় ব্রাজিলের জয়ই ১০টি।

সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। সাম্প্রতিক সময়ে সেলেসাওদের পরিসংখ্যানে চোখ রাখলেও সেটির প্রমাণ পাওয়া যায়। কাতার বিশ্বকাপে ব্যর্থতার পর গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত ১৩টি প্রীতি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে তাদের জয়-পরাজয় পাঁচটি করে। বাকি তিনটি ম্যাচ ড্র হয়েছে।

২০২৬ বিশ্বকাপের বাছাইয়েও তেমন সুবিধাজনক অবস্থানে নেই সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও নতুন কোচ দরিভাল সেই ভঙ্গুর দশা কাটিয়ে উঠতে কাজ করছেন। দলের প্রতিটি পজিশনে দীর্ঘ সময়ের জন্য নির্ভরযোগ্য খেলোয়াড় নির্ধারণ করে ফেলতে তিনি জোর দিচ্ছেন দায়িত্ব নেওয়ার পর থেকেই। তাই তার অধীনে কোপায় পুরোনো ব্রাজিলকেই দেখার আশা সেলেসাও ভক্তদের।

নতুন কোচ দরিভালের হাত ধরে ঘুরে দাঁড়ানোর আশা ব্রাজিলের। ব্রাজিল কোচ মনে করছেন, কোপা আমেরিকায় সাফল‍্যের জন‍্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে ধারাবাহিকতা ও ভারসাম‍্য। অভিজ্ঞ এই কোচ স্বীকার করে নিয়েছেন, মাঠে সমন্বয় এখনও সেভাবে গড়ে ওঠেনি। দরিভাল বলেন, ‘মাত্র তিন মাস আগে গড়া একটি দল, যেখানে ছেলেরা ১৫ বা ২০ দিন কাজের পর চলে যায়, তাদের মধ‍্য থেকে আমাদের একটা ভারসাম‍্য বের করে নিতে হবে।’

এদিকে, মাঠে নামার আগে ব্রাজিলকে কড়া বার্তাই দিয়ে রেখেছেন কোস্টারিকার কোচ গুস্তাভো আলফারো। তিনি বলেন, ‘ব্রাজিলের এগিয়ে থাকাকে সম্মান করি, কিন্তু ভয় পাই না। কারো বিপক্ষে খেলতে ভয় পেলে তার বিপক্ষে লড়াই করা যায় না। এগিয়ে থাকা দলের বিপক্ষেও লড়াই করা যায়। প্রথমত প্রয়োজন বিন‍্যাস। এর পাশাপাশি কী করতে হবে তার ব‍্যাপারে স্পষ্টতা ও যথেষ্ট সংকল্পের প্রয়োজন হবে। সর্বোপরি প্রচুর দৌড়াতে হবে। যদি দুই জন ব্রাজিলিয়ান থাকে সেখানে তিন জন কোস্টারিকানের থাকতে হবে।’

২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে ৪৮তম কোপা আমেরিকার আসর বসেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। যুক্ত হয়েছে কনকাকাফ অঞ্চলের বেশ কিছু দল। সবমিলিয়ে ১৬ দল নিয়ে হচ্ছে এই টুর্নামেন্ট।

যেখানে ‘এ’ গ্রুপের গ্রুপ অব ডেথে পড়েছে আর্জেন্টিনা। গ্রুপপর্বেই মেসিরা পাচ্ছে মহাদেশীয় প্রতিপক্ষ পেরু এবং চিলিকে। সে তুলনায় কিছুটা সহজ প্রতিপক্ষ পেলেও স্বস্তি পাচ্ছে না ব্রাজিলও। গ্রুপ 'ডি'তে কলম্বিয়া এবং প্যারাগুয়ের মত প্রতিপক্ষের সামনে পড়তে হবে ভিনিসিয়ুস জুনিয়রদের। 

ঘোষিত ফিক্সচার অনুযায়ী, ২০২৪ সালের কোপা আমেরিকার আসর চলবে ২৬ দিন। গ্রুপ পর্ব হবে ২০ জুন থেকে ২ জুলাই। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। সেমিফাইনাল ৯ ও ১০ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আর ফাইনাল হবে ১৪ জুলাই। 

অনলাইনে যেভাবে দেখবেন

বৈশ্বিক টুর্নামেন্ট লাইভ দেখা নিয়ে অনেক সময়ই বিড়ম্বনায় পড়তে হয় সমর্থকদের। তবে স্বস্তির খবর হচ্ছে, বাংলাদেশি বেসরকারি টেলিভিশন চ্যানেলে দেখা যাবে কোপার মহারণ। জানা গেছে, বাংলাদেশে খেলা দেখা যাবে স্পোর্টস ভিত্তিক চ্যানেল টি-স্পোর্টসে। এ ছাড়া অনলাইনে টি-স্পোর্টস অ্যাপেও দেখা যাবে খেলা। আর ভারতে সনি ওয়ান, সনি ওয়ান এইচডি, সনি টু, সনি টু এইচডি, সনি লিভ অ্যাপে খেলা উপভোগ করা যাবে।

25