মতামত

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

ডেস্ক   ঢাকা

২৫ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

 

চলতি মাসে দুই বার প্রতিবেশী দেশ ভারতে সফর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে জানাতে সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৫ জুন) বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, সংবাদ সম্মেলনে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত জ্যেষ্ঠ সাংবাদিকরা উপস্থিত থাকবেন। এছাড়া ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা, মন্ত্রী, এমপি ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

প্রতিবার বিদেশ সফর শেষে গণমাধ্যমের মুখোমুখি হন সরকারপ্রধান। সেখানে তিনি সফর সম্পর্কে লিখিত বক্তব্য দেন। পরে উপস্থিত সাংবাদিকরা বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। সেখানে উঠে আসে জাতীয় ও রাজনৈতিক বিভিন্ন সমসাময়িক ইস্যু।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ২১-২২ জুন নয়া দিল্লিতে রাষ্ট্রীয় সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয় মেয়াদে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকার গঠনের পর নয়া দিল্লিতে এটিই কোনো সরকারপ্রধানের প্রথম দ্বিপক্ষীয় সফর।

এর আগে নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৯ জুন বিজেপি নেতৃত্বাধীন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানেও যোগ দেন শেখ হাসিনা। ১৫ দিনের কম সময়ের মধ্যে এটি প্রধানমন্ত্রীর দ্বিতীয় সফর।

প্রধানমন্ত্রীর এবারের ভারত সফর বেশ গুরুত্ব পেয়েছে। প্রায় দুই বছর পর প্রতিবেশী দুই দেশের সরকারপ্রধান দ্বিপক্ষীয় বিষয় নিয়ে বৈঠকে বসেন। নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত বৈঠকের পর ১০টি বিষয়ে সমাঝোতা স্মারক সই হয়েছে। এছাড়া ১৩টি সুনির্দিষ্ট ঘোষণা এসেছে। বাংলাদেশ ও ভারত উভয় সরকারই এই সফরকে ফলপ্রসূ বলে আখ্যায়িত করেছে। এই সফরের ফলে প্রতিবেশী দুই দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আর গভীর হবে বলে মনে করছে দুই দেশই।

29