খেলা

শুরুর ধাক্কার পর ধীরে এগুচ্ছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক   আন্তর্জাতিক

২৯ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

বিশ্বকাপ জয় করতে দক্ষিণ আফ্রিকার দরকার ছিল উড়ন্ত শুরু। ১৭৭ রানের টার্গেট তাদের সামনে। কিন্তু নিজেদের প্রথম বিশ্বকাপের ফাইনাল জেতার জন্য প্রোটিয়া ব্যাটাররা শুরুটা খুব একটা ভাল করতে পারলেন না। আরও একবার নতুন বলে ভারতকে পথ দেখালেন জাসপ্রিত বুমরাহ এবং আর্শদ্বীপ সিং। শুরুর আঘাতটা এসেছিল বুমরাহর বোলিং থেকে। ইনিংসের দ্বিতীয় ওভারেই তিনি ফেরান রিজা হেনড্রিকসকে। এরপর আর্শদ্বীপের শিকার এইডেন মার্করাম। 

পাওয়ারপ্লেতে দক্ষিণ আফ্রিকা তুলল ৪২ রান। ভারত যেখানে ৩ উইকেট হারিয়ে তুলেছিল ৪৩ রান। বলা চলে পাওয়ারপ্লে শেষে সমানতালেই এগুচ্ছে দক্ষিণ আফ্রিকা। নিজের প্রথম ওভার থেকেই সুইং পেয়েছিলেন বুমরাহ। কুইন্টন ডি কককে ফেলেছিলেন বিপদে। কিন্তু, খুব বেশি সমস্যা হয়নি তার। লেগবাই নিয়ে বেঁচে যান তিনি। কিন্তু রিজা হেন্ডরিকস এড়াতে পারলেন না। দারুণ এক আউটসুইংয়ে দিশেহারা প্রোটিয়া ওপেনার। স্ট্যাম্পের ঠিক ওপরে আঘাত হানে বল। ৭ রান ১ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।  

ওয়ানডাউনে নামলেন এইডেন মার্করাম। বুমরাহকে দারুণ ড্রাইভে চার মেরে শুরু করেছিলেন। কিন্তু আর্শদ্বীপের বলটাও খেলতে চেয়েছিলেন একইভাবে। কিন্তু অফ স্টাম্পের বেশ বাইরের বলটা ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটের পেছনে। স্লোয়ার বলে আউট মার্করাম। 

এরপরেই কিছুটা ইনিংস মেরামতে মন দেয় দক্ষিণ আফ্রিকা। ডি ককের সঙ্গে অনেকটা দেখেশুনেই খেলা শুরু করেছেন ট্রিস্টান স্টাবস। কুলদীপ যাদব আর অক্ষর প্যাটেলের ওভার থেকে নিয়মিত রান আদায় করেছেন। আস্কিং রানরেটের চেয়ে কিছুটা কম হলেও দলকে ঠিকই কক্ষপথে রেখেছেন এই দুই ব্যাটার। পাওয়ারপ্লেতে আর কোনো বিপদ বাড়তে দেননি এই দুজনে। 

47