লাইফস্টাইল

ভেজ পোলাও

নিউজ ডেস্ক ‍   ঢাকা

২১ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

কোরবানির ঈদ এসে গেছে, আর এই ঈদ মানেই তো খানাপিনার বিশেষ আয়োজন। সব পরিবারের খাবার টেবিলে দেখা যায় গরু ও খাসির মাংসের নানা পদ। সেই সাথে দেখা যায় পোলাও এর নানা রকমের রেসিপি। যেমন বিরিয়ানী, শাহি পোলাও, তেহেরি ইত্যাদি নানা রকমের বাহারি পোলাও এর আইটেম। এর মধ্যে কিছুকছিু বাসায় পোলও এর একটি রেসিপি তৈরি হয়। সেটি বিরিয়ানী, শাহি পোলাও, তেহেরির ভিড়ে তেমন চোখে পড়ে না। ভাবছেন তো কোন সেই পোলাও এর রেসিপি। এই রিসিপি টি আমরা বেশির ভাগ সময় শীত কালে করে থাকি সেটি হচ্ছে ভেজ পোলাও। চুলন জেনে নেই কিভাবে তৈরি করবেন ভেচ পোলাও।

উপকরণ: পোলাওয়ের চাউল ৫০০ গ্রাম, সয়াবিন তেল আধা কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আধা ও রসুন বাটা ১ টেবিল চামচ, আস্ত জিরা ১ চা চামচ, বরবটি ও গাজর আধা কাপ করে, টমেটো আধা কাপ কাঁচা মরিচ ৫/৬টা, লবন স্বাদমতো, এলাচ ও দারুচিনি ২/৩ পিস করে, চিনি ১ চা চামচ, গুড়াদুধ+ ঘি ২ টেবিল চামচ করে।

প্রণালি: পোলাওয়ের চাউল বুঝে পানিতে ভিজিয়ে রাখুন ২০ মিনিট। গাজর ও বরবটি কেটে ধুয়ে হালকা সিদ্ধ করে নিন। কড়াইতে সয়াবিন তেল গরম হলে আস্ত জিরা ফোঁড়ন দিন। এবার এলাচ ও দারুচিনি, লবন, আদা ও রসুন বাটা আর পরিমান মতো পানি দিন।ফুটে উঠলে ধুয়ে রাখা চাউল দিয়ে ঢাকনা সহ রান্না করুন ১০ মিনিট। পড়ে গাজর, বরবটি, টমেটো দিন। এবার চিনি, গুড়া দুধ, ঘি, কাঁচা মরিচ দিয়ে ঢাকনা সহ দমে রান্না করুন। আরো ১০/১৫ মিনিট। সব উপকরণ সিদ্ধ হলে নামিকে নিন, তৈরী হয়ে গেল ভেজ পোলাও, কাজু বাদাম দিয়ে পরিবেশন করুন।

40