সারাদেশ

কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা: ১১ ঘণ্টায় উদ্ধার হয়নি একটি বগিও

নিউজ ডেস্ক ‍   কুমিল্লা

১৮ মার্চ ২০২৪


| ছবি: 

কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুতের ঘটনার ১১ ঘণ্টা পার হলেও একটি বগি উদ্ধার করাও সম্ভব হয়নি। ফলে চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। এতে জেলার বিভিন্ন স্টেশনে আটকা পড়েছে যাত্রীবাহী ৬টি ট্রেনসহ মোট ৮টি ট্রেন।

ট্রেন চলাচল স্বাভাবিক করতে সন্ধ্যা ৭টা থেকে দুটি রিলিফ ট্রেন উদ্ধারকাজ শুরু করেছে। এতে অংশ নিয়েছেন প্রায় অর্ধশতাধিক রেলওয়ে কর্মী।

রোববার (১৭ মার্চ) দিনগত রাত সোয়া ১টার দিকে লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ উল্যাহ বাহার  এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, চট্টগ্রাম ও আখাউড়া রেলওয়ে জংশন থেকে দুটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে সন্ধ্যা ৭টায় উদ্ধারকাজ শুরু করে। উদ্ধারকাজে অর্ধশতাধিক রেলওয়ে কর্মী অংশ নিয়েছেন। রাত সোয়া ১টা পর্যন্ত একটি বগিও নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া সম্ভব হয়নি। রেলের মালামালের নিরাপত্তায় পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

রোববার (১৬ মার্চ) বেলা ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম থেকে জামালপুরের উদ্দেশ্যে রওনা হয় বিজয় এক্সপ্রেস ট্রেন। দুপুর পৌনে ২টাই কুমিল্লা নাঙ্গলকোটের হাসানপুরে পৌঁছালে তেজের বাজার এলাকায় বগি থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ট্রেনটির ইঞ্জিন। এতে গতি কমে আসা ইঞ্জিনকে পেছন থেকে আবার ধাক্কা দেয় বগিগুলো। এতে একে একে ন৯টি বগি যাত্রী নিয়ে পড়ে যায় রেললাইনের পাশে। এ ঘটনায় ১০ জনেরও বেশি যাত্রী আহত হন। তাদের প্রত্যেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন।

83