আন্তর্জাতিক

ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড়

ডেস্ক   আন্তর্জাতিক

২০ মে ২০২৪


| ছবি: সংগৃহীত

আবারও পৃথিবীর দিকে ধেয়ে আসছে ভয়ঙ্কর সৌরঝড়। মাত্রই গত সপ্তাহে একটি শক্তিশালী সৌরঝড় দেখেছে পৃথিবীর মানুষ। ঠিক একই ধরনের আরও একটি সৌরঝড় আসছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

আমেরিকার ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোসফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের (এনওএএ) বিজ্ঞানীদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যেই এই সৌরঝড়ের দেখা মিলতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, আগের সৌরঝড়ের প্রভাবে পৃথিবীর বিভন্ন প্রান্তে তৈরি হয়েছিল ‘অরোরা বোরিয়ালিস’ বা মেরুজ্যেতি। সম্ভবত এবার আরো বড় ও জটিল হবে। যার ফলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে আঘাতের কারণে আরো বেশি অরোরা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।  

বিজ্ঞানী এই সৌরঝড়ের নাম দিয়েছেন ‘জিওম্যাগনেটিক স্ট্রম’ বা ভূ-চৌম্বকীয় ঝড়। গত ১০ মে একটি শক্তিশালী সৌরঝড় পৃথিবীতে আঘাত হেনেছিল। এতে মেক্সিকো, দক্ষিণ ইউরোপ, এমনকি দক্ষিণ আফ্রিকার আকাশেও দেখা গেছে রঙিন আলোর খেলা। সবুজ, গোলাপি, বেগুনি- নানা বর্ণের উজ্জ্বল অরোরার ছবিতে ছেয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো।

বিশেষজ্ঞরা বলছেন, দুই দশকের মধ্যে পৃথিবীতে আঘাত হানা এটি সবচেয়ে শক্তিশালী সৌরঝড়।

স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টার জানিয়েছে, সূর্য যখন প্রচুর পরিমাণ শক্তি উগরে দেয় বা নির্গত করে ঠিক সেই সময়ে এই রকম ভূচৌম্বকীয় ঝড়ের সৃষ্টি হয়। সূর্যের বাইরের বায়ুমণ্ডল থেকে চুম্বকীয় প্লাজমার বড় অগ্ন্যুৎপাত এটি। পরে এটি জিওম্যাগনেটিক স্টর্মে পরিণত হয়।

আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসার রিপোর্ট অনুযায়ী, সূর্য তার ১১ বছরের দীর্ঘ সৌরচক্র অতিক্রম করছে। এই কারণে, করোনাল ম্যাস ইজেকশন (সিএমই) এবং সোলার ফ্লেয়ার সূর্যের মধ্যে ঘটছে, যা ২০২৫ সাল পর্যন্ত চলতে থাকবে। সেপ্টেম্বর ২০১৭-এর পর এখন পর্যন্ত সূর্যের মধ্যে সবচেয়ে বড় সৌর শিখা দেখা গেছে।

71