আন্তর্জাতিক

নির্বাচনে জয়ের দাবি মোদির, পাল্টা দাবি জানাল কংগ্রেসও

ডেস্ক   আন্তর্জাতিক

০১ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনের বুথ ফেরত জরিপ প্রকাশের পরই নির্বাচনে জয় পাওয়ার দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদির এমন দাবির পর জয়ের পাল্টা দাবি জানিয়েছে তার প্রধান বিরোধী দল কংগ্রেসও। শনিবার (১ জুন) শেষ হয় লোকসভার নির্বাচন। এরপরই বিভিন্ন নির্বাচন পর্যবেক্ষক সংস্থার বরাতে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বুথ ফেরত জরিপ প্রকাশ করে। এতে দেখা যাচ্ছে, গত দুইবারের মতো এবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা (৩৫০টির বেশি আসন) অর্জন করতে যাচ্ছে মোদির বিজেপির নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ড্যামোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ)। জরিপের ফল প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জয় পাওয়ার দাবি করে বেশ কয়েকটি পোস্ট করেন মোদি। এতে তিনি লিখেছেন, “আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি ভারতের জনগণ এনডিএ সরকারকে পুননির্বাচিত করতে ভোট দিয়েছে।” তবে মোদি তার জয়ের পক্ষে কোনো প্রমাণ দেননি।

মোদি ভোটার এবং দলীয় কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন— যারা গরমকে উপেক্ষা করে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এছাড়া এক্সে দেওয়া পোস্টে প্রধানমন্ত্রী মোদি বিরোধী দলগুলোর সমালোচনা করেছেন। তিনি লিখেছেন, “তারা ভোটারদের পক্ষে আনতে পারেনি। তারা বর্ণবাদী, সাম্প্রদায়িক, দুর্নীতিগ্রস্ত।”

পাল্টা দাবি কংগ্রেসের

মোদি যখন জয়ের দাবি করেছেন তখন তার প্রধান বিরোধী দল রাহুল গান্ধীর ভারতীয় কংগ্রেসও একই দাবি করেছে। দলটি বলেছে, তারা এবার ২৯৫টিরও বেশি আসনে জয় পাবে এবং সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে। মোদির এনডিএ জোটের বিরুদ্ধে এবার লড়াই করেছে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ‘ইনডিয়া’। দুই পক্ষই এখন জয়ের দাবি করলেও সত্যিকারের ফল পাওয়া যাবে আগামী ৪ জুন। এদিন আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা শুরু করবে দেশটির নির্বাচন কমিশন। ভারতের লোকাসভায় মোট আসন রয়েছে ৫৪৩টি। যদি কোনো দল বা জোট সরকার গঠন করতে চায় তাহলে তাদের অন্তত ২৭২টি আসনে জয় পেতে হবে।

সূত্র: রয়টার্স

47