খেলা

জাতীয় আরচ্যারিতে দারুণ সূচনা রোমানের

স্পোর্টস ডেস্ক   আন্তর্জাতিক

০৭ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

বাংলাদেশের আরচ্যারির অন্যতম প্রধান তারকা রোমান সানা। সরাসরি টোকিও অলিম্পিক খেলা এই আরচ্যার সাম্প্রতিক সময়ে নিষেধাজ্ঞা, অবসর ও অবসর থেকে প্রত্যাবর্তনের জন্য শিরোনাম হয়েছেন। আজ (শুক্রবার) থেকে শুরু হওয়া জাতীয় পর্যায়ের সর্বোচ্চ আসর আরচ্যারি চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ আনসারের হয়ে খেলছেন রোমান। 

আজ রিকার্ভ র‌্যাঙ্কিং রাউন্ডে ভালো সূচনা করেছেন এক সময়ের দেশসেরা এই আরচ্যার। তিনি ৭২ তির ছুঁড়ে ৬৫৩ স্কোর নিয়ে ৮৯ জনের মধ্যে তৃতীয় স্থানে রয়েছেন। রোমানের চেয়ে দুই স্কোর বেশি নিয়ে আব্দুল হাকিম রুবেল দ্বিতীয় ও আর্মি আরচ্যারি ক্লাবের ফয়সাল ৬৬০ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে।

র‌্যাঙ্কিং রাউন্ডে ভালো স্কোর করায় আগামীকাল এলিমিনেশন রাউন্ডে রোমান দুই পর্বে বাই পেয়েছেন। তিনি সরাসরি ১/৩২ রাউন্ডে খেলবেন। আগামীকালই অনুষ্ঠিত হবে ব্যক্তিগত ও দলীয় সকল ইভেন্টের সেমিফাইনাল। পরশুদিন রোববার হিবে পদক নির্ধারণী ম্যাচ।

রোমানের জাতীয় চ্যাম্পিয়নশিপের আজকের পারফরম্যান্স ও তার অবসর থেকে ফেরার সিদ্ধান্তে বেশ খুশি জাতীয় দলের জার্মান কোচ মার্টিন ফ্রেডরিক। তিনি বলেন, ‘রোমান আবার আরচ্যারিতে পুরোপুরি মনোযোগ দিয়েছে এটা দারুণ বিষয়। আশা করি রোমান নিজের সেরাটা দিয়ে আবার জাতীয় দলে আসবে।’ জাতীয় দলে আসতে হলে রোমানকে অন্যদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে নিজেকে প্রমাণ করে আসতেই হবে। রোমান অবশ্য এখন নিজের চেয়ে তার সংস্থা আনসারের দিকেই বেশি মনোযোগ রাখছেন। তিনি বলেন, ‘গতবারের মতো দলকে এবারও চ্যাম্পিয়ন করতে চাই।’

রোমান গত বছর জাতীয় চ্যাম্পিয়নশিপে রিকার্ভ ব্যক্তিগত বিভাগে প্রথম হয়েছিলেন। এর পরপরই দিয়ার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। খেলা এবং সংসার ভালোই চলছিল। আকস্মিকভাবে আর্থিক সীমাবদ্ধতায় জাতীয় দলের প্রতি রোমানের বিমুখতা তৈরি হয়। তিনি নিজ থেকে অব্যাহতি চান জাতীয় দল থেকে। এরপর ফেডারেশনের বিপক্ষে নানা সমালোচনামূলক মন্তব্য করেন। নিজের অবস্থানে অনড় থাকতে না পেরে অবশ্য রোমান সম্প্রতি ভুল স্বীকার করে জাতীয় দলে ফেরার আবেদন করেছেন ফেডারেশনের কাছে।

এবার জাতীয় চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে। আরচ্যারির জাতীয় ও আন্তর্জাতিক টুর্নামেন্ট সবই টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়েছে গত কয়েক বছর। স্টেডিয়ামে নির্মাণ কাজ চলমান থাকায় এবার বিকেএসপিতে এই আসর হচ্ছে। বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মোতাহের হোসেন প্রধান অতিথি হিসেবে জাতীয় চ্যাম্পিয়নশিপের উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মইনুল ইসলামসহ (অব.) ফেডারেশন ও বিকেএসপির কর্মকর্তাবৃন্দ।

24