খেলা

সাফজয়ী কোচের দলকে হারিয়ে সদ্যপুস্করিনীর চমক

স্পোর্টস ডেস্ক   ঢাকা

১৭ মে ২০২৪


| ছবি: সংগৃহীত

মেয়েদের ফুটবলে বাংলাদেশের যতো অর্জন তার সবই এসেছে কোচ গোলাম রব্বানী ছোটনের হাত ধরে। বাংলাদেশের মেয়েরা প্রথমবার সাফে চ্যাম্পিয়ন হয়েছে এই কোচের অধীনেই। যদিও এরপর জাতীয় দল ছেড়ে ছোটন চলে এসেছেন ক্লাব ফুটবলে। দায়িত্ব নিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী নারী ফুটবল দলের। এবারের নারী ফুটবল লিগে টানা ৪ জয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল ছোটনের সেনাবাহিনী দলটি। শুক্রবার জিতলেই মেয়েদের ফুটবল লিগে সেরা চারে ওঠার সুযোগ ছিল। কিন্তু তাদের জয়রথ থামিয়ে দিয়েছে রংপুরের সদ্যপুস্কুরিনী যুব স্পোর্টিং ক্লাব। এভাবে হারতে হবে সেটা ভাবেনি সেনাবাহিনীর ফুটবলারদের। ছবি: বাফুফে।
যে দলটি লিগে এর আগে মাত্র ১টি জয় পেয়েছিল উত্তরা ফুটবল ক্লাবের বিপক্ষে। একমাত্র ড্র সিরাজ স্মৃতি সংসদের সঙ্গে। সেই সদ্যপুস্করিনী সেনাবাহিনী দলকে হারিয়ে দেখিয়েছে দারুণ চমক।

কমলাপুরের শহীদ বীরশ্রেষ্ঠ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুক্রবার সেনাবাহিনীর বিপক্ষে ২-১ গোলে জিতেছে সদ্যপুস্কুরিনী। জয়ী দলের দুই গোলদাতা কাকলী সোরেন ও শিলা আক্তার। সেনাবাহিনীর হয়ে ১টি গোল করেছেন মাহফুজা খাতুন। ম্যাচের তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৫২ মিনিটে সেনাবাহিনীর আক্রমণ ফেরানোর পর সতীর্থের লং পাসে মাঝমাঠ থেকে এক ছুটে বক্সে ঢুকে গোল করেন কাকলী। পেছনে দুই ডিফেন্ডার ছুটলেও তার নাগাল পাননি, পোস্ট ছেড়ে বেরিয়ে পথ আগলে দাঁড়াতে পারেননি সেনাবাহিনী গোলরক্ষক।

৮২ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন শিলা। সেনাবাহিনী ঘুরে দাঁড়ানোর উপলক্ষ পায় যোগ করা সময়ে। মাহফুজার গোলটি শুধু হারের ব্যবধানই কমিয়েছে। ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে নাসরিন একাডেমি। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ বেশি খেলা আতাউর রহমান ভূঁইয়া কলেজ। ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সেনাবাহিনী রয়েছে তৃতীয় স্থানে। ৭ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে সদ্য পুস্করিনী।

গোলাম রব্বানীর মতো অভিজ্ঞ কোচের দলকে হারাতে পেরে খুশি সদ্যপুস্করিনী ক্লাবের সভাপতি ও কোচ মোহাম্মদ মিলন মিয়া, “মেয়েদের আমি যেভাবে বলেছিলাম সেভাবে ওরা খেলেছে। এই জয়ে সেরা চারে ওঠা আমার জন্য সহজ হয়ে গেল। প্রতিপক্ষ বড় কোচ নাকি খেলোয়াড়েরা শক্তিশালী সেসব নিয়ে মেয়েরা ভাবেনি। তারা কখনও স্নায়ুচাপেও ভোগেনি। নিজেদের স্বাভাবিক খেলাটা খেলেই জয় পেয়েছে। এই জয়ে ওদের আত্মবিশ্বাসও বেড়েছে। আশা করি পরের ম্যাচগুলোতেও এমন পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারব আমরা।” দলটাকে এই পর্যায়ে আনতে অনেকেই সহযোগিতা করেছেন। এদের মধ্যে অন্যতম যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার। দলের এমন জয়ে তার প্রতি কৃতজ্ঞতা জানাতেও ভুললেন না মিলন, “বিভিন্ন সময়ে মেয়েদের অনুশীলন ও অন্যান্য সহযোগিতার জন্য অর্থ দিয়ে থাকেন বিপ্লব স্যার। এছাড়া ঢাকা জেলার পুলিশ সুপার আসাদুজ্জামান রিপন স্যারও আমাদের ক্লাবে বিভিন্নভাবে সহযোগিতা করেন। এমন জয়ের দিনে তাদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই।”

92