বাংলাদেশ

পার্বতীপুরে মাদ্রাসার জমি অন্য প্রতিষ্ঠানের নামে হস্তান্তর  প্রতিবাদে মানববন্ধন

সোহেল সানী, পার্বতীপুর   দিনাজপুর

০২ মে ২০২৪


| ছবি: 

দিনাজপুরের পার্বতীপুরে এক মাদ্রাসায় দান করা জমি তিন বছরের ব্যবধানে পুনরায় বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশনকে দান করার চাঞ্চল্যকর ঘটনার প্রতিবাদে মানববন্ধর করেছে মাদ্রাসার শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও এলাকার বিক্ষুদ্ব সাধারন মানুষ। বৃহস্পতিবার বিকেলে পার্বতীপুর উপজেলার মন্মথপুর-সৈয়দপুর আঞ্চলিক সড়কে তাজনগর বাড়াইপাড়া এলাকায় এ মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়। এতে এলাকার বাসিন্দা, মাদ্রাসার শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীসহ ৪ শতাধিক মানুষ অংশ নেয়। 

জানা গেছে, ২০১৩ সালে তাজনগর বাড়াইপাড়া গ্রামে নিজ উদ্যোগে উম্মহাতুল মুমিনাত দারুল উলুম ইসলামী মাদ্রাসা প্রতিষ্ঠা করেন হাফেজ মো: আব্দুস শুকুর। পরে, ২০১৯ সালে দিনাজপুরের বিরামপুর উপজেলার ডা: মো: ইমার উদ্দিন কায়েস দাতা হিসেবে মাদ্রাসায় জমি ক্রয় ও ভবন নির্মাণে প্রয়োজনীয় আর্থিক সহযোগিতা দেবার প্রতিশ্রুতি দেন। তার দেয়া শর্তে ২০১৯ সালে তার মা নেছামন ও স্ত্রী নাজমা বেগমের নামে নেছামন-নাজমা দারুল উলুম ইসলামিয়া ফাজিয়া এতিমখানা ও লিল্লাহ বোডিং নতুন স্থানে বর্তমান অবকাঠামোয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত গ্রহন করা হয়। এতে ডা: ইমার উদ্দিন কায়েস ও স্থানীয় দাতা ব্যক্তিদের অর্থায়নে ২০২১ সালে ৯০ শতক জমি ক্রয় ও মাদ্রাসা ভবন নির্মান করা হয়। তবে, মাদ্রাসার নানা বিষয় নিয়ে মাদ্রাসার প্রতিষ্ঠাতা প্ররিচালক হাফেজ মো: আব্দুস শুকুর ও বর্তমান দাতা ডা: ইমার উদ্দিন কায়েস মধ্যে মতবিরোধ দেখা দেয়। এতে ডা: ইমার উদ্দিন কায়েস চলতি বছরের ২৪ মার্চ পুরো ৯০ শতক জমি বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশনের নিকট রেজিষ্ট্রি দলিলমুলে হস্তান্তর দেখান। তবে, একই জমির রেজিষ্ট্রিমূলে পূর্বের মালিকানা রদ করে কিভাবে পুনরায় অন্য প্রতিষ্ঠানকে হস্তান্তর করতে পারেন। তা নিয়ে এলাকাবাসীর মাঝে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। 
মানববন্ধনে বক্তব্য রাখতে গিয়ে মাদ্রাসার প্রতিষ্ঠা মোহতামিম হাফেজ মো: আব্দুস শুকুর বলেন- বর্তমানে মাদ্রাসায় দুই শতাধিক শিক্ষার্থী ও ১১ শিক্ষক-কর্মচারী রয়েছেন। সকলের সহযোগিতায় বর্তমানে মাদ্রাসার শিক্ষা কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করা হচ্ছে। স্থানীয় সহযোগিতায় ইনশাল্লাহ আগামীতেও মাদ্রাসার সুষ্ঠুভাবে পরিচালিত হবে। তিনি অতীত ভুমিকার জন্য ডা: মো: ইমার উদ্দিন কায়েসের প্রসংশা করেন। বর্তমান ভূমিকার জন্য তিনি তার কর্মকান্ডের নিন্দা জানান। এ ব্যাপারে মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় মন্মথপুর ইউপি চেয়ারম্যান মো: ওয়াদুদ আলী শাহ বলেন, দাতা ডা: মো: ইমার উদ্দিন কায়েস মাদ্রাসার সাথে সম্পর্ক ছিন্ন করলেও সকলের সহযোগিতায় মাদ্রাসা সুষ্ঠাভাবে পরিচালনায় কোন সমস্যা হবে না।  

63