বাংলাদেশ

বুড়িমারী স্থলবন্দরে প্রায় কোটি টাকার মালামাল সহ ভুটানি ট্রাক আটক

নিজস্ব প্রতিবেদক   লালমনিরহাট

১৮ ফেব্রুয়ারি ২০২৪


| ছবি: 

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দরে বৈধপথে অবৈধ পন্থায় ভুটানি পাথরের ভেতরে নিয়ে আসা ভারতীয় কাপড়সহ ভারতীয় একটি ট্রাক জব্দ করেছে রংপুর ৬১ বিজিবি (তিস্তা ব্যাটালিয়ন) ব্যাটালিয়নের বুড়িমারী স্থলবন্দর বিজিবি। তবে ভারতীয় ওই চালককে আটক করতে পারেনি বিজিবি। বর্তমানে চালক পলাতক রয়েছে। রবিবার (১৮ ফেব্রুয়ারি) ভোর ৫টার দিকে অভিযান চালিয়ে ভারতীয় কাপড় ভর্তি পাথরবাহী ট্রাকটি বিজিবি জব্দ করার সত্যতা নিশ্চিত করেছেন রংপুর-৬১ বিজিবি ব্যাটালিয়নের বুড়িমারী স্থলবন্দর কোম্পানী কমান্ডার সুবেদার মোঃ আবুল কাশেম। 

বিজিবি, পুলিশ, কাস্টমস, স্থলবন্দর কর্তৃপক্ষ ও স্থানীয় ব্যবসায়ী সূত্র জানায়, রংপুরের কঁকিপাড়া (ধাপ) এলাকার মেসার্স তানজিনা এন্টারপ্রাইজের প্রোপাইটর মোঃ হেদায়েতুল ইসলাম ভুটানের সামছি জেলার ধামধুম এলাকার মেসার্স জননী ট্রেডার্সের প্রোপাইটর সনদ মজুমদারকে পাথর আমদানির এলসি দেন। গত ১৭ ফেব্রুয়ারি তারিখের ৩৬৭১ নম্বর বিল অব এন্ট্রির মাধ্যমে ডব্লিউবি ২৫বি ৩৫৭০ ও ডব্লিউবি ৫৯ সি ৭৮১৬ নম্বরের দুই ট্রাকে ৮৯ হাজার ৩৪০ কেজি ভুটানি বোল্ডার পাথর নিয়ে বুড়িমারী স্থলবন্দরে প্রবেশ করে। এ এলসির জন্য ভারতের চ্যাংরাবান্ধার সিএন্ডএফ এজেন্ট মেসার্স সওদাগর এক্সর্পোটের প্রোপাইটর ইদু সওদাগর এবং বাংলাদেশে বুড়িমারীর মেসার্স জামান অ্যাণ্ড ব্রাদার্সের প্রোপাইটর আবেদার জামান ও মানিকুর রহমান মানিক সিএন্ডএফের কাজ করেন। পণ্য গুলো খালাসের জন্য ট্রাকটি স্থানীয় কলা বাগানে পাথর ক্রাসিং সাইটে নিয়ে যায়। 

গোপন সংবাদ পেয়ে বুড়িমারী স্থলবন্দর বিজিবি কোম্পানী কমান্ডার সুবেদার মোঃ আবুল কাশেমের নেতৃত্বে একটি টহল দল অভিযান চালিয়ে ভারতীয় ডব্লিইবি ২৫বি ৩৫৭০ নম্বরের একটি ট্রাক জব্দ করে ক্যাম্পে নিয়ে যায়। পরে ওই ট্রাক থেকে ক্যাম্পের সামনের রাস্তার পাশে পাথর নামিয়ে ভেতর থেকে ১২ বেল ভারতীয় কাপড় উদ্ধার করে। এসব কাপড় ব্যাটালিয়ন হেডকোয়ার্টারে পাঠানো হয়েছে। 

রংপুর ৬১ বিজিবি ব্যাটালিয়নের বুড়িমারী স্থলবন্দর কোম্পানী কমান্ডার সুবেদার আবুল কাশেম বলেন, গোপন সংবাদের বিষয়ে নিশ্চিত হয়ে টহলদলকে সঙ্গে নিয়ে কলাবাগান এলাকায় অভিযান চালিয়ে ডব্লিউবি ২৫বি ৩৫৭০ নম্বর ট্রাকটি জব্দ করে ক্যাম্পে নিয়ে আসা হয়। গতকাল রাতেই ট্রাকটি বুড়িমারী স্থলবন্দর কাস্টমসের গেটপাস নিয়ে ওই এলাকায় ট্রাকটি খালাসের জন্য নিয়ে যায় চোরাকারবারী চক্রের সদস্যরা।’ তিনি আরও বলেন, ‘সিও স্যারের নির্দেশ মতে কাপড়ের বেল গুলো ব্যাটালিয়ন হেডকোয়ার্টারে পাঠানো হয়েছে। সেখানে বেলগুলো খুলে গণনা করে সিজার লিষ্ট শেষে জব্দ তালিকা ও সিজার লিষ্ট অনুযায়ী কাস্টমসে জমা করে পাটগ্রাম থানায় নিয়মিত মামলা রুজু করা হবে।’

21