বাংলাদেশ

বাম্পার ফলনেও কৃষক হতাশ, বোরোধানের দাম নিয়ে

ইয়ামিন কবির স্বপন, কিশোরগঞ্জ   নীলফামারী

২৬ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

কৃষকের ফলন্ত মাঠে বাতাসে দোল খাচ্ছে বোরোধানের সোনালী শীষ। সেই ধান কেটে ঘরে তুলতে ব্যাস্ত সময় পাড় করছেন কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার কৃষক।  (২৬ মে) সকাল ১০ টা থেকে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে শ্রমিক সংকটে নিরুপায় হয়ে  ধান কেটে ঘোড়ার গাড়ি ভ্যান কাধে ও মাথায়  করে কৃষক ধান নিয়ে  বাড়িতে যাওয়ার  দৃশ্য চোখে পড়ার মত। তবে কৃষকের মুখে ধান কেটে ঘরে তোলার আনন্দের হাসির ঝলক একটু খানিও নাই। তারা বলছেন ধান উৎপাদনে খরচ বেশি অথচ সেই ধানের দাম তুলনামূলক একেবারেই কম। 

ধান চাষে কৃষকের লোকসান হবে জানতে চাইলে রনচন্ডী ইউনিয়নের কৃষক আঃ মজিদ  সকালের বানী কে বলেন এর আগে হামরা দেখছি হামার এলাকার কৃষান কামলা বেশি টাকা রোজগারের আশায়  বগুড়া কুমিল্লা সহ দেশের বিভিন্ন এলাকায় যেত আর এখন হামার এলাকাতেই একটা করি কামলা প্রতিদিন চুকানিতে কামলা দিয়ে ১৫০০ থেকে ১৮০০ টাকা রোজগার করছেন। কিশোরগঞ্জ সদর ইউনিয়নের ছিট রাজীব বাংলা বাজার এলাকার ধান চাষি মজিবর রহমান বলেন খরচ হিসাবে দাম কম এরকম হলে  সামনের দিনে মানুষ ধান চাষে আগ্রহ হারাবে অথচ মানুষের প্রধান খাদ্য হল ভাত। 

১ বিঘা জমি (৩০শতাংশ) জমির ধান চুকানীতে কর্তন করে নিতে ৩ থেকে ৪ হাজার টাকা দিতে হচ্ছে কৃষকদের সাথে মেশিন দিয়ে  মাড়াই করে নিতে ৭০০থেকে ৮০০ টাকা লাগায় ধান চাষিরা লোকসান গুনছেন। সার বীজ সেচ নেলানী সহ আনুমানিক  ১২ হাজার টাকা বিঘা প্রতি খরচ তবে এবারে আবহাওয়া শুশ্ক থাকায় কীটনাশক ব্যাবহার কম হওয়ার পরেও তেমন লাভ হবে না আবার প্রখর খড়া হওয়ায় ধান কাটা শ্রমিক মিলছে না হতাশার মধ্যে  দিন কাটছে কৃষক। সরকার কতৃক  নির্ধারিত ৩২ টাকা কেজি হিসেবে ১ মন (৪০ কেজি) দাম ১২৮০ টাকা কিন্তু বর্তমান কৃষক পাচ্ছে ৮৫০ টাকা এটা তদন্ত সাপেক্ষে ব্যাবস্থা নেওয়ার জোর দাবী জানিয়েছেন কৃষকেরা। 

উপজেলা কৃষিবীদ লোকমান আলমের সাথে কথা হলে তিনি বলেন আমার উপজেলায় মোট ১১ হাজার ২ শত হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। তার মধ্যে বড়ভিটা ও গাড়াগ্রাম ২ টি ইউনিয়নের ধান ইতিমধ্যে কর্তন শেষের দিকে আর অবশিষ্ট ধান আবহাওয়া ভাল থাকলে  ১ সপ্তাহের মধ্যে  ধান কাটা প্রায় শেষ হবে। তিনি আরও বলেন কাচা ধান হওয়ায় সরকার নির্ধারিত ৩২ টাকা কেজি দর কৃষক  না পাওয়ায় কৃষকের লোকসান হচ্ছে তবে কৃষক ফলনে খুশি দামে একটু  হতাশ। 

101