বাংলাদেশ

গঙ্গাচড়াকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে যৌথ সভা 

মাহফুজার রহমান, গংগাচড়া   রংপুর

২০ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

মুজিববর্ষে রংপুরের গঙ্গাচড়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণার সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে  যৌথ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে  উপজেলা প্রশাসনিক হলরুমে  এ যৌথ সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও নাহিদ তামান্না। উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার ভূমি নয়ন কুমার সাহা,বীর মুক্তিযোদ্ধা ও সাবেক কমান্ডার ওবায়দুল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সজীবুল করীম , গঙ্গাচড়া বিএম কলেজের অধ্যক্ষ নুরুন্নবী, গঙ্গাচড়া ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম লেবু, বেতগাড়ি ইউপি চেয়ারম্যান মোহাইমিন ইসলাম মারুফ, গজঘন্টা ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী, বড়বিল ইউপি চেয়ারম্যান শহীদ চৌধুরী দ্বীপ,গণমাধ্যম কর্মী, টাস্কফোর্স কমিটিসহ প্রমুখ।

সহকারী কমিশনার ভূমি নয়ন কুমার সাহা  বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে ১ম , ২য় ও ৩য় পর্যায়ের ঘর গুলো নির্মাণ সম্পন্ন করেন তাঁদের নেতৃত্বেই ভূমিহীনদের যাঁচাই-বাঁছাই শেষে বিভিন্ন ইউনিয়নের ছিন্নমূল মানুষের জন্য ঘর বরাদ্দ দেওয়া হয়।বিধবা, প্রতিবন্ধী, চরম দরিদ্র, ভিক্ষুক সহ বিভিন্ন পেশার মানুষ এসব ঘরে জায়গা পেয়েছেন। 

এবিষয়ে সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভূমিহীন মুক্ত ঘোষণার প্রত্যয়ণ প্রদান করেছেন। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিভিন্ন সুধীজনের দাবি “ক” শ্রেণির ঘর নির্মাণের পর ভূমিহীন পাওয়া না গেলেও “খ” শ্রেণির অর্থাৎ যাদের জমি আছে ঘর নাই সেইসব পরিবারের জন্য নতুন করে উদ্যোগ গ্রহণ করা হোক। ভূমিহীন না থাকলেও জমি আছে কিন্তু ঘর নেই এসব পরিবারের সংখ্যা এখনো অনেক রয়েছে। তাই তাঁরা প্রধানমন্ত্রীকে বিষয়টি বিবেচনা  করার অনুরোধ জানিয়েছেন।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ তামান্না জানান, সরকারের দেওয়া নির্দেশনা মোতাবেক স্থানীয় সংসদ সদস্য , জেলা প্রশাসক, স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে “ক” শ্রেণি ঘর গুলো নির্মাণ হয় এবং গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তর করা হয়।

50