বাংলাদেশ

পানি উন্নয়ন বোর্ডে স্থানীয়দের আউটসোর্সিং চাকরীতে অগ্রাধিকারের দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক   পঞ্চগড়

১৯ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে স্থানীয়দের চাকরী না দিয়ে বহিরাগতদের চাকুরী দেয়ার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে জেলা শহরের ডোকরো পাড়া এলাকায়  পঞ্চগড়-ঢাকা মহাসড়কে পাশে দাড়িয়ে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক সহ স্থানীয়রা বক্তব্য রাখেন। 
এসময় পঞ্চগড় সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক বলেন, সম্প্রতি পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের অধীনে আউটসোসিংয়ের মাধ্যমে ১৫ জন যুবককে নিয়োগ দেওয়া হয়েছে। অথচ পঞ্চগড়ে হাজারো শিক্ষিত বেকার যুবক রয়েছেন। যাদের কোন চাকুরী নেই। তারা অসহায়ের মত জীবনযাপন করছেন। পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এতটাই ঘুষখোর যে তিনি টাকার বিনিময়ে দিনাজপুর, নীলফামারী, ঠাকুরগাঁও থেকে লোক নিয়ে এসে তাদের চাকরী দিয়েছেন। নিয়ম অনুযায়ী এসব চাকরীতে পঞ্চগড়ের স্থানীয় শিক্ষিত বেকার যুবকদের। তাদেরকে চাকরী না দিয়ে অন্যদের দেয়া হয়েছে। আমি এ নিয়ে নির্বাহী প্রকৌশলীর কাছে গেলে তিনি তার উর্ধ্বতন কর্মকর্তাদের দেখিয়ে দেন। পরে আমি আউটসোর্সিংয়ের চেয়ারম্যানের সাথে কথা বললে তিনি বলেন পঞ্চগড়ের লোকাল ছেলেদের নাম দিলে উনি একটি নামও দেন না, কেটে দেন। আর দেন না কারণেই ওনার লোকগুলোকে এখানে নিয়োগ করা হয়। এই নির্বাহী প্রকৌশলী এতটাই মিথ্যা কথা বলেন, এতটাই প্রতারক। উনি এটা শোনার পরে বললেন আমাদের চীফ স্যার নিয়োগ দেন। পরে ওনার সামনেই আমি তাঁকে ফোন দেই। তিনি বলেন, এটা পঞ্চগড়ের বিষয়। এটা সেখানকার নির্বাহী প্রকৌশলী দেখেন। এসব শোনার পরে নির্বাহী প্রকৌশলী চুপচাপ কোন কথা বলেন না। পরে আমি বললাম অবিলম্বে এই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে নতুন করে নিয়োগ দিতে হবে। তবে উনি কোন উত্তর দিলেন না। পরে এই নির্বাহী প্রকৌশলী আমাকের ম্যানেজ করার জন্য জেলা আওয়ামী লীগের নেতা বিপেন চন্দ্র রায়, সাবেক মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বীর মুক্তিযোদ্ধা জীবধন বর্মন ও সাবেক রেলপথমন্ত্রীর ভাতিজা লিটনকে আমার কাছে পাঠান। আমি বলেছি, এই এলাকার মানুষজনকে চাকুরী দিতে হবে। আগামী সাত দিনের মধ্যে এই অফিসারকে পঞ্চগড় থেকে সরাতে হবে। নতুন করে নিয়োগ দিতে হবে। অন্যথায় আগামি রবিবার থেকে হরতাল সহ কঠোর আন্দোলনের ঘোষনা দেন কাজী আল তারিক।
তবে মানববন্ধনের সময় পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের প্রধান ফটক বন্ধ রাখা হয়। এসময় কার্যালয়ের কর্মকর্তাদের ভেতরে অবস্থান করতে দেখা যায়। সেই সাথে গণমাধ্যেমকর্মীদের ভেতরে প্রবেশ করতে দেয়া হয়নি। 
পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আশুতোষ বর্মন বলেন, আউটসোর্সিং নীতিমালা ২০১৮ ও পিপিআর ২০০৮ অনুযায়ী অংশগ্রহণ পূর্বক ইজিপিতে দরপত্র আহ্বান করা হয় ২০২১-২২ অর্থবছরে। দরপত্র মূল্যায়নের মাধ্যেমে সর্বনিম্ন দরদাতা হিসেবে বিএসএস সিকিউরিটি সার্ভিস লিমিটেড কাজটি পায়। ইজিপির মাধ্যেমে আমরা ঠিকাদার নিয়োগ করেছি। তারাই আমাদের জনবল সরবরাহ করবে। এখানে আমাদের কোন হাত নেই। ঠিকাদার হলো ঢাকার, পঞ্চগড়ে এধরনের ঠিকাদার নেই। তবে যতগুলো নিয়োগ হয়েছে তার মধ্যে ৮ জন পঞ্চগড়েই। তবে এমন কোন নিয়ম হয়তো নেই যে এখানকারই লোকজনকে নিতে হবে। তবে উনাকে (উপজেলা ভাইস চেয়ারম্যান) হয়তো কেউ মিসগাইড করছে। এজন্য উনি এমন করেছেন।

51