বাংলাদেশ

পঞ্চগড়ে আষাঢ়ে তিন উপজেলায় লাগানো হচ্ছে তিন লাখ চারা

অফিস   পঞ্চগড়

১৫ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

জলবায়ূর পরিবর্তনে বিরূপ প্রভাব থেকে জীব বৈচিত্র উত্তরাঞ্চলের মরুময়তা রোধ, সৌন্দর্য বর্ধনের মাধ্যমে পর্যটনে মানুষকে আকৃষ্ট এবং পঞ্চগড় ১ আসনের সংসদ সদস্যর অগ্রাধিকার ভিত্তিক নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন লক্ষে আষাঢ় মাস জুড়ে পঞ্চগড়ের তিন উপজেলায় (সদর, তেতুঁলিয়া ও আটোয়ারী) তিন লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। শনিবার (১৫ জুন) দুপুরে জেলা প্রশাসনের সহযোগিতায় তেতুঁলিয়া উপজেলার পুরাতন বাজার এলাকায় বেলুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন সংসদ সদস্য নাঈমুজ্জামান ভূইঁয়া মুক্তা। এসময় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, তেতুঁলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি, বীরমুক্তিযোদ্ধা, জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মতিন, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী সহ রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে পুরাতন বাজার এলাকায় এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
এর আগে, শনিবার সকালে পঞ্চগড় সদর উপজলার অমর খানা ইউনিয়নের মুক্তাঞ্চল এলাকার চাওয়াই নদী ও পঞ্চগড় তেতুঁলিয়া মহাসড়কের ধারে বৃক্ষরোপণ করেন তিনি। এদিকে শনিবার দুপুর ২টায় জেলার আটোয়ারী উপজেলায় বৃক্ষরোপন কর্মসূচীর অংশ হিসেবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের হাতে ফলজ গাছের চারা বিতরণ করেন। পরে সাংসদ উপজেলা পরিষদ চত্বরে কাঠ গোলাপের চারা রোপন করেন।
জেলা প্রশাসন জানা গেছে, ১লা আষাঢ় থেকে পুরো মাস জুড়ে পঞ্চগড় সদর, তেতুঁলিয়া ও আটোয়ারী উপজেলার ২৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন সড়ক, ১৬৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৫৪টি সরকারী অফিস চত্বর, আশ্রয়ন প্রকল্প ও বহমান নদীর ধারে সহ ফাঁকা জায়গাগুলোতে ৬৬ প্রজাতির ঔষধি, ফলজ, বনজ সহ তিন লাখ বৃক্ষরোপণ করা হবে। এছাড়া সৌন্দর্য ছড়ানো সোনালু, জারুল, কৃষ্ণচূড়া গাছ লাগানোর কথা জানান আয়োজকেরা।
পঞ্চগড় ১ আসনের সাংসদ নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা বলেন, গ্রীন হাউস ইফেক্টের কারণে জলবায়ুর পরিবর্তনে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। বৃক্ষের পরিমাণ কমায় তীব্র খড়া দেখা দিচ্ছে। ফলজ গাছে পাখির বাসা থাকতো। পাখিরা সেখান থেকে আহার করতো। কিন্তু গাছের পরিমাণ কমায় পাখির সংখ্যাও কমেছে। আমরা এ ধরিত্রিকে সবুজায়নের লক্ষ্যে বনজ. ফলজ, ঔষুধি গাছের চারা সহ ৬৬ প্রজাতির তিন লাখ গাছের চারা আষাঢ় মাস জুড়ে পঞ্চগড়ের সদর, তেতুঁলিয়া ও আটোয়ারী উপজেলায় রোপন করবো। সেই সাথে গাছের পরিচর্যায় স্থানীয় জনপ্রতিনিধিদের পাশাপাশি সুবিধাভোগী নিয়োগ করা হয়েছে। তারা গাছের দেখাশোনা ও পরিচর্যা করবে। আমরা সবাই মিলে যদি বেশি করে গাছ লাগাই তাহলে খুব দ্রুতই দেশকে সবুজায়ন করে জলবায়ুর বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষা করতে পারবো।

31