বাংলাদেশ

সৈয়দপুরে শিক্ষার্থী নাজিবা আন্তর্জাতিক প্রতিযোগিতায় সুযোগ

প্রতিনিধি সৈয়দপুর   নীলফামারী

০৯ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

ইন্টারন্যাশনাল লিডারশিপ প্রোগ্রাম অন এডুকেশন ৪.০-এর বিভাগীয় ও জাতীয় রাউন্ডের প্রতিযোগিতায় জুনিয়র গ্রুপে সারাদেশের মধ্যে প্রথম রানার আপ হয়ে আন্তর্জাতিক রাউন্ডে অংশগ্রহণের গৌরব অর্জন করেছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ইংলিশ ভার্সনের ৮ম শ্রেণির শিক্ষার্থী নাজিবা ইসলাম। গত ৩১ মে ঢাকাস্থ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতীয় রাউন্ডের ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইন্টারন্যাশনাল লিডারশিপ প্রোগ্রাম অন এডুকেশন ৪.১ এর  প্রতিযোগিতার আয়োজক গ্লোবাল ইনোভেশন এন্ড লিডারশিপ সেন্টার এবং ইউএস স্টেট এ্যালামইনাই কর্তৃক গঠিত জিইআইএসটি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন। 
প্রতিযোগিতার উদ্বোধন করেন ভেন্যু প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আবুল কাশেম মিয়া এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএস অ্যাম্বাসী, ঢাকা এর ভারপ্রাপ্ত ডেপুটি মিশন চিফ স্টিফেন আইবেল। প্রতিযোগিতাটি ৪টি ক্যাটাগরিতে জেলা পর্যায় থেকে শুরু হয়। নীলফামারী জেলায় ৩শ’ জন প্রতিযোগির মধ্যেসৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ থেকে বিভিন্ন ক্যাটাগরিতে ২৫ জন শিক্ষার্থী বিভাগীয় প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়ে জাতীয় রাউন্ডে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে ১ জন শিক্ষার্থী জুনিয়র গ্রুপে ১ম রানার আপ হওয়ার গৌরব অর্জন করে। এছাড়াও  ¬প্রাইমারি ক্যাটাগরিতেও এই প্রতিষ্ঠান থেকে ৭ম ও ১০ম হওয়ার গৌরব অর্জন করে ৫ম শ্রেণির শিক্ষার্থী যথাক্রমে সৌমিক আল-সাকিন ও মাহিন হাসান।
প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী প্রতি ক্যাটাগরিতে এ বছর ৩ জন করে সারাদেশে থেকে সর্বমোট ১২ শিক্ষার্থী আগামী জুলাই মাসের ২৮ তারিখ মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রাউন্ডে অংশগ্রহণ করবে। নাজিবা ইসলাম চূড়ান্ত সফলতার জন্য সকলের নিকট দোয়া প্রার্থী।
কৃতি শিক্ষার্থী নাজিবা ইসলামের মা সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সিনিয়র শিক্ষক মোছা. মেরিনা বেগম এবং বাবা সামরিক কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার মোহাম্মদ নজরুল ইসলাম, মেডিসিন বিশেষজ্ঞ, বিএনএস শেরে বাংলা বেইজ, বাংলাদেশে নেভি। উল্লেখ্য, নাজিবা ইসলাম একাডেমিক কার্যক্রমের পাশাপাশি প্রতিষ্ঠানে অনুষ্ঠিত সংগীত, নৃত্য, বিতর্ক, চিত্রাঙ্কন, বক্তৃতাসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কৃতিত্বের ধারাবাহিকতা বজায় রেখেছে। এই প্রতিষ্ঠানটি জাতীয় পর্যায়ে বিভিন্ন ইভেন্টে বহুবার  অ্যাওয়ার্ড অর্জন করেছে। আন্তর্জাতিক পরিমণ্ডলেও প্রতিষ্ঠানটির রয়েছে অনেক কৃতিত্ব। ইতিপূর্বে প্রতিষ্ঠানটি ইন্টারন্যাশনাল স্কুল এওয়ার্ড, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এওয়ার্ড, বাংলা অলিম্পিয়াড কর্তৃক আয়োজিত ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব ল্যাঙ্গুয়েজ এন্ড কালচার-এ বেস্ট কস্টিউম এওয়ার্ড-২০২১ ও টপিকাল টক ফেস্টিভ্যাল ২০২৪ -এ গ্লোবাল ডিসকাশন স্টুডেন্ট এওয়ার্ড ইত্যাদি অর্জন করেছে।  সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজ-এর অধ্যক্ষ লে. কর্নেল সৈয়দ শাফিউল ইসলাম মেরাজ তাঁর তাৎক্ষণিক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, নাজিবা ইসলামের এ ফলাফল আমাদের প্রতিষ্ঠানের জন্য অনেক সুনাম বয়ে এনেছে। আমি আশাবাদী প্রতিযোগিতার আন্তর্জাতিক রাউন্ডে সে তার সফলতা ধরে রাখতে সক্ষম হবে।

157