বাংলাদেশ

সত্যি বলছি বাহে এমন রোদ জীবনে দ্যাহি নাই

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী   কুড়িগ্রাম

২৫ এপ্রিল ২০২৪


| ছবি: 

দেশের উত্তরের জেলা কুড়িগ্রামের ফুলবাড়ীতে গেলো কয়েকদিনের তুলনায় তাপমাত্রা বেড়েছে জনজীবনে অস্বস্তি নেমে এসেছে। এ অবস্থায় উপজেলা জুড়ে তীব্র তাপদাহে ভুকছেন মানুষজন। মানুষের পাশাপাশি প্রাণীকুলে বেড়েছে অস্বস্তি। এদিকে প্রচন্ড তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। তীব্র গরমে একটু স্বস্তি পেতে গাছের ছায়ায় আশ্রয় নিচ্ছে মানুষজন। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল ৩টায় ফুলবাড়ীসহ জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে রাজারহাট আবহাওয়া অফিস। তীব্র তাপদাহে স্বস্তি মিলছে না কোথাও। ভ্যাপসা গরমে শান্তি মিলছে না কোথাও। পুকুর ও সেচ পাম্পের পানিতে গোসল করে শান্তি খুঁজছেন অনেকে। হাসপাতালসহ ঘরে ঘরে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা।  তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে কৃষিকাজ। সোনার ফসল নষ্ট হওয়ায় আশংকা করছেন কৃষকরা। 

উজেলার পশ্চিমফুলমতি কান্দাপাড়া এলাকার কৃষক নুর হোসেন (৬১) জানান, কি কমু বাহে এমন রোদ জীবনে দ্যাহি নাই। ভুট্টা ক্ষেতে সেচ দিয়া পানি দিচ্ছি। কি যে গরম বাহে। মনে হয় জীবনটা চলে যায়। আজকে এতো গরম। আর সহ্য হচ্ছে না বাহে। কোন রকমেই গাছের ছাঁয়ায় এসে বসে আছি।  চারিদিকে রোদ থাকলেও এখানে একটু শান্তি লাগছে। আজ আর ক্ষেতে যাবু না বাহে। বাড়ীতেও সেই গরম। এহানেই বসে থাকবো সন্ধা পর্যান্ত। 

একই এলাকার কৃষক হোসেন আলী (৪৫) বলেন, ও কইদিন এমন রোদ ও গরম ছিলো না। দুইদিন সেই গরম। রোদে কাজ করায় যায় না। মাত্র ১০ টা মিনিট গরুটাকে ঘাস খাওয়ার জন্য রোদে গিয়েছে।এতো রোদ কোন ক্রমেই থাকা যায় না। আমার গরুটাও কেমন কেমন করছে। তাই বাধ্য হয়ে গরুটাসহ গাছের তলায় এসেছি। গাছের তলায় বেশ ঠান্ডা বেশ ভালই লাগছে। সামনে বৃষ্টিপাত না হলে মানুষের বড় দুর্ভোগে পড়তে হবে।   

কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার কৃষি  আবহাওয়া পর্যবেক্ষণগারে  ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, ফুলবাড়ীসহ কুড়িগ্রাম জেলা জুড়ে এক সপ্তাহ ধরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি থেকে ৩৭ ডিগ্রী সেলসিয়াসে ওঠা-নামা করছে। তবে গতকাল বুধবার ৩৮ ডিগ্রী ও বৃহস্পতিবার তাপমাত্রা বেড়ে ৩৮ পয়েন্ট ৪ ডিগ্রি সেলসিয়াস বিরাজ করছে। আপাতত তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই। তাই সামনে আরও তীব্র তাপদাহ বাড়ার সম্ভাবনা রয়েছে।

55