বাংলাদেশ

গাছে গাছে শোভা পাচ্ছে আমের মুকুল

নিজস্ব প্রতিবেদক   কুড়িগ্রাম

১৬ মার্চ ২০২৪


| ছবি: 

ভূরুঙ্গামারীতে ঋতুরাজ বসন্তের আগমনে গাছে গাছে শোভা পাচ্ছে আমের মুকুল।ছড়িয়ে পড়ছে মুকুলের পাগল করা ঘ্রাণ,ভ্রমরের গুঞ্জন। আমের মুকুলে বেড়েছে মৌমাছির আনাগোনা।মুকুলের মিষ্টি সৌরভ মন্ত্রের মতো টানছে তাদের।

শাখায়-প্রশাখায় তাই তুমুল ব্যস্ততা। বসন্তের স্নিগ্ধতা এনেছে স্বার্ণালি মুকুল। বাতাসে এখন আমের মুকুলের মৌ মৌ গন্ধ । সেই গন্ধে বিমোহিত মানুষের মনপ্রাণ । গ্রাম থেকে গ্রামান্তরে আম গাছগুলো মুকুল নিয়ে সেজেছে হলদে রঙের এক অপরুপ সাঁজে।

উপজেলার ১০টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, হলুদ আর সবুজ মিলিয়ে কেবলই মুকুল। মুকুলে মুকুলে ছেয়ে আছে আম গাছের প্রতিটি ডালপালা। 

কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এ বছর আমের ভালো ফলন হবে বলে আশা করছেন  উপজেলার কৃষকরা। স্হানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় মুকুলে ভরে গেছে আম গাছগুলোতে। তবে বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল এসেছে। মুকুলের মৌ মৌ গন্ধে ছুটে আসছে মৌমাছি।

উপজেলার চরভূরুঙ্গামারী ইউনিয়নের আসাদুল আলম সরকার বলেন আমার বেশ কয়েকটি গাছ আছে।প্রতিটি গাছে প্রচুর পরিমাণে মুকুল এসেছে।আশা করছি আমের ফলন ভালো হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: আব্দুল জব্বার বলেন,আম গাছের পরিচর্চা ও ভালো ফলন পেতে কৃষকদের নানা ভাবে পরামর্শ দিচ্ছি। আমের মুকুল আসার আগে ও পরে যেমন আবহাওয়ার প্রয়োজন এখন তা বিরাজমান। জানুয়ারী থেকে মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত আম গাছে মুকুল আসার আদর্শ সময়। কুয়াশা কম এবং উজ্জ্বল রোদ থাকায় আমের মুকুল সম্পুর্ণ প্রস্ফুটিত হওয়ার সম্ভাবনা শতভাগ। এবার গাছে যে পরিমাণে মুকুল এসেছে যদি ঝড় বৃষ্টির কারণে  কিছু নষ্ট হয় তবুও আমের ফলনে তেমন কোন প্রভাব পড়বে না বলে মনে করেন তিনি।

27