বাংলাদেশ

অধিকাংশ সরকারি ওয়েবসাইটে নেই হালনাগাদ তথ্য 

এসএম রাফি চিলমারী   কুড়িগ্রাম

০২ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের চিলমারী উপজেলার বেশ কয়েকটি সরকারি ওয়েব পোর্টাল হালনাগাদ না করায় অনলাইনে জরুরী তথ্যপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে সচেতন মানুষেরা। সংশ্লিষ্টদের উদাসীনতার কারণে সরকারি এসব ওয়েব পোর্টালে প্রয়োজনীয় তথ্যের দশ শতাংশও পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ উঠেছে। এছাড়াও কর্মকর্তা বদলি হলেও সংশ্লিষ্ট ওয়েবসাইট কর্মরত দেখাযাচ্ছে। অনুসন্ধানে জানা গেছে, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সারাদেশের জেলা, উপজেলা থেকে ইউনিয়ন পর্যায়ের সরকারি দপ্তরের গুরুত্বপুর্ণ তথ্যের সমন্বয়ে জাতীয় তথ্য বাতায়নের আওতায় আলাদা আলাদা ওয়েব পোর্টাল তৈরী করা হয়েছে। যাতে করে সাধারণ নাগরিকেরা ঘরে বসেই স্ব-স্ব এলাকার প্রয়োজনীয় তথ্য ও সেবা অনলাইনে পেতে পারে। কিন্তু চিলমারী উপজেলার সংশ্লিষ্টদের উদাসীনতা ও তদারকির অভাবে তথ্য থেকে বঞ্চিত সচেতন অনলাইন ব্যবহারকারীরা। 

তাছাড়া উপজেলা পর্যায়ে প্রায় ৪০টি সরকারি-বেসরকারি দপ্তর রয়েছে। সবমিলিয়ে ২০ টির সরকারি ওয়েবপোর্টালে অধিকাংশই অসম্পুর্ণ এবং পুরাতন তথ্যে ভরা। প্রয়োজনীয় তথ্যে নিয়মিত ওয়েব পোর্টালগুলো হালনাগাদ হলে জনগণ অবাধ তথ্য প্রবাহের কাংখিত সেবা পেত। চিলমারী উপজেলার বিভিন্ন সরকারি ওয়েবপোর্টাল পর্যবেক্ষণ করে দেখা গেছে, এতে তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ী যে তথ্যগুলো স্বপ্রণোদিত হয়ে প্রকাশ করার কথা সেগুলোই নেই। তাছাড়া দপ্তরের কার্যক্রম, গুরুত্বপুর্ণ নোটিশ, কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের তথ্য, বিভিন্ন সভার কার্যবিবরণী, উন্নয়ন প্রকল্পের তথ্য, সুবিধাভোগীদের তালিকা এগুলো নেই অধিকাংশ ওয়েব পোর্টালে। দিনের পর দিন, বছরের পর বছর এসব ওয়েব পোর্টাল হালনাগাদ হচ্ছে না। এমনকি সরকারি অফিসের ওয়েব পোর্টালে পুরাতন কর্মকর্তাদের তালিকা এখনো ঝুলছে। অথচ এগুলো দেখার জন্য চিলমারী উপজেলা আইসিটি বিষয়ক একটি দফতর আছে। সাধারণ জনগণ তথা সেবা গ্রহীতাদের নিকট অবাধ তথ্য সরবরাহের গুরুত্বপুর্ণ মাধ্যম হিসাবে গড়ে তোলার জন্য উপজেলা, ইউনিয়ন ও সরকারি দপ্তর সমুহে জাতীয় তথ্য বাতায়নের আওতায় ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। সুতরাং ওয়েব পোর্টাল সমুহ নিয়মিত হালনাগাদ করণ জনগুরুত্বপুর্ন ও অত্যাবশ্যক। স্ব-স্ব দপ্তরের জরুরী খবর, বিভিন্ন নোটিশ ও সভার কার্যবিবরণী, সকল ধরনের সেবা ও প্রকল্পের বিস্তারিত তথ্য এবং সকল জনপ্রতিনিধি ও জনবলের তথ্যসহ সেবাগ্রহীতাদের সুবিধার জন্য প্রয়োজনীয় সকল তথ্য ওয়েবপোর্টালে নিয়মিত সংযোজন, হালনাগাদ এবং তা বহুল প্রচার করণে ব্যবস্থা করতে হবে। এই রকম সিদ্ধান্তের পরও উপজেলার প্রায় ২০টি সরকারি ওয়েব পোর্টাল আগের মত অবস্থাই যাচ্ছে।

 

এ ব্যাপারে ভুক্তভোগী মোঃ ফরহাদ হোসেন বলেন, আমি যুব উন্নয়ন অফিসের ওয়েবসাইটে গিয়ে দেখতে পাই বদলিকৃত কর্মকর্তার তথ্য এখনো বিদ্যামান আছে বিষয়টি আমার কাছে অত্যন্ত দুঃখজনক। কুড়িগ্রাম জেলা সুশাসনের জন্য নাগরিক (সুুজন)কমিটির সাধারণ সম্পাদক হুমায়ুন মোঃ কবির সূর্য্য জানান, স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রতিটি দফতরের নিজস্ব ওয়েবসাইট হয়েছে যাতে জনসাধারণ সবসময় প্রয়োজনীয় তথ্য পেয়ে থাকে। কিন্তু চিলমারী উপজেলার বিভিন্ন দফতরের ওয়েবসাইট হালনাগাদ না থাকার বিষয়টি হতাশাজনক। উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার জ্যোতির্ময় দেবনাথ বলেন, যাদের ওয়েব পোর্টাল আছে ওইসব দপ্তরে ওয়েবসাইটের তথ্য হালনাগাদ করার জন্য লিখিত ভাবে চিঠি দিয়েছি এবং বিভিন্ন সময় যে প্রোগ্রাম হয় সেখানেও এ বিষয়ে আলোচনা করা হয়। সহকারী কমিশনার (ভূমি) মো. গোলাম রব্বানী সরদার জানান, আসলে তথ্য হালনাগাদ এর বিষয়গুলো সহকারী প্রোগ্রামার দেখে থাকেন। বিষয়টি সম্পর্কে তাকে দায়িত্ব দেওয়া হয়েছে তিনি প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন। 

16