বাংলাদেশ

তিস্তার চরে ঘোড়ার গাড়িই  একমাত্র ভরসা

নিজস্ব প্রতিবেদক   রংপুর

২২ মার্চ ২০২৪


| ছবি: 

রংপুরের গঙ্গাচড়ায় তিস্তার চরাঞ্চলে অসংখ্য মানুষের বসবাস। তবে যাতায়াতের রাস্তাঘাট না থাকায় প্রতিনিয়তই পণ্যপরিবহনে নানামুখী সমস্যায় পরতে হয়। তবে এই অবস্থা থেকে চরাঞ্চলবাসীকে কিছুটা স্বস্তি দিয়েছে ঘোড়ার গাড়ি।  শুকনো মৌসুমে  মালামাল পরিবহনের একমাত্র ভরসা এখন  ঘোড়ার গাড়ি। চরগুলোতে মানুষের চলাচলসহ নিত্যপণ্য ও কৃষিপণ্য পরিবহনে অন্য কোনো মাধ্যম না থাকায় ঘোড়ার গাড়ি হচ্ছে বিকল্প ব্যবস্থা। প্রত্যন্ত চরাঞ্চলে রাস্তাঘাট না থাকায় নদীর হাঁটুপানি ও বালু চরে পণ্য পরিবহন, অসুস্থ রোগীকে বহন এবং যাতায়াতের একমাত্র মাধ্যম হিসেবে ঘোড়ার গাড়ি ব্যবহার হচ্ছে। গঙ্গাচড়া উপজেলার গঙ্গাচড়া, গজঘন্টা, মর্নেয়া, কোলকোন্দ ও আলমবিদিতর এবং নোহালী  ইউনিয়ন তিস্তা নদী দ্বারা বেষ্টিত। শুকনো মৌসুমে অসংখ্য চরে কখনো হাঁটুপানি ভেঙে ও বালুচরে মানুষের একমাত্র যোগাযোগের মাধ্যম এবং ভরসা হয়ে দাঁড়িয়েছে এখন  ঘোড়ার গাড়ি। চরাঞ্চলে যান্ত্রিক যানবাহন না থাকায় আগের দিনের মানুষ প্রচণ্ড গরমে উত্তপ্ত বালুতে পায়ে হেঁটে দীর্ঘ পথ পাড়ি দিতেন এবং নিজেদের উৎপাদিত পণ্যগুলো মাথায় অথবা লাঠিতে করে কাঁধে নিয়ে বহন করতো।

কিন্তু ঘোড়ার গাড়ি চালু হওয়ায় পর চরাঞ্চলের মানুষের নিত্য প্রয়োজনীয় মালামাল পরিবহনসহ ব্যবসায়ীদের পণ্য আনা-নেওয়ার জন্য একমাত্র মাধ্যম হিসেবে ঘোড়ার গাড়ি বিশেষ ভূমিকা রাখছে। বর্ষাকালে   তিস্তা নদী তার চিরচেনা রুপ-যৌবন ফিরে পায়, পানিতে তলিয়ে যায় প্রত্যন্ত চরের নিম্নাঞ্চল। এসময় চরাঞ্চলের একমাত্র যাতায়াতের মাধ্যম হয়ে উঠে  নৌকা। তবে শুকনো মৌসুমে তিস্তায় পানি না থাকায় নদীর বুক জুরে ধূ-ধূ বালুচর দেখা দেয়। আধুনিকতার আশীর্বাদে সেই বালুচরে উৎপাদন হয় নানা শস্য।সেই পণ্য পরিবহন ও  যাতায়াতের একমাত্র প্রধান মাধ্যম উঠে ঘোড়ার গাড়ি। আর প্রত্যন্ত এসব চর এলাকার অনেক মানুষ ঘোড়ার গাড়ি দিয়েই তাদের জীবিকা নির্বাহ করছেন।

স্থানীয়রা জানায়, তিস্তার চরাঞ্চালে শুকনো মৌসুমে নদীতে পানি কমে যায় এবং বিশাল এলাকাজুড়ে চর জেগে উঠে। চরে যাতায়াতের জন্য যান্ত্রিক গাড়ি, ভ্যান, রিকশা, অটো, মাইক্রো চলাচল একেবারেই অসম্ভব। তাই এই এলাকার যাতায়াতের মাধ্যম হিসেবে ঘোড়ার গাড়ি  ব্যপক ব্যবহার হয়। চরাঞ্চলের রাস্তাঘাট না থাকায় এখানে যান্ত্রিক গাড়ি  চলচল অসম্ভব ফলে  চরবাসীকে পড়তে হয়  বিড়ম্বনায়। এসব সমস্যাকে উপেক্ষা করে তাদের নিত্য দিনের কাজ পরিচালনার জন্য তারা ব্যবহার করেন ঘোড়ার গাড়ি।

26