বাংলাদেশ

 দূর্বৃত্তের আগুনে  কৃষকের স্বপ্ন পুড়ে ছাই 

নিজস্ব প্রতিবেদক   রংপুর

২৯ জানুয়ারী ২০২৪


| ছবি: 

রংপুরের কাউনিয়া  উপজেলা  টেপামধুপুর ইউনিয়নের চর বিশ্বনাথ  গ্রামে  দূর্বৃত্তর আগুনে পুড়ে যায় একটি ধান কাটা হারভেস্টার মেশিন ও সোনালী ট্রাক্টর কাকড়ার অধিকাংশ পুড়ে ছাই হয়ে গেছে। শনিবার গভীর রাতে ওই গ্রামের  আনোয়ার হোসেনের  ছেলে কৃষক  মইনুল ইসলামের বাড়িতে  এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এতে প্রায় ১০ লক্ষ টাকার  ক্ষতি হয়েছে বলে জানান  মাইনুল ইসলাম।

স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে,   শনিবার রাতের খাবার খেয়ে সবাই ঘুমিয়ে পড়ে, রাত আনুমানিক দেড় ঘটিকায় সময় মাইনুলের স্ত্রী  অসুস্থ গরুকে দেখতে ঘরের বাহিরে  গেলে দেখতে পান পাশে উঠানে ঘরের মধ্যে রাখা মেশিনে আগুন জ্বলছে।মুহূর্তেই আগুনের লেলিহান শিখা মেশিনে চারিদিক ছড়িয়ে পড়ে।তার ডাক-চিৎকারে এলাকাবাসীর সহায়তায় আগুন নিয়ন্ত্রণে আনলেও মেশিনটি অধিকাংশ পুড়ে ছাই হয়ে যায়।
কৃষক মাইনুল আলী বলেন,  গত নভেম্বর মাসে ৩৫ লক্ষ টাকার এ মেশিনটি   জমি বন্ধক ও ধার দেনা করে ৫ লক্ষ ৬০ হাজার টাকা জমা প্রদান করে  উপজেলা কৃষি  অধিদপ্তরের  সহযোগিতায়   সরকারি ভর্তুকির  মাধ্যমে মেশিনটি  কিস্তিতে অনেক  স্বপ্ন নিয়ে এই মেশিন টি নিয়েছিলাম, আজ আমার স্বপ্ন আগুনে পুড়ে ছাই হয়ে গেলো।কাউকে সন্দেহ হয় কি না জানতে চাইলে তিনি বলেন, আমার কোন সে রকম শত্রু নেই তবে কে বা কারা আমার এই ক্ষতি করলো আমি বুঝে উঠতে পারছি না। 
 টেপামধুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশিদুল ইসলাম  জানান, ,খবর পেয়ে আমি ঘটনার স্থলে গিয়ে ছিলাম এটা খুবই দুঃখজনক বিষয়, রাতের আধারে এ ধরনের কাজ  সন্দেহ মর্মান্তিক।  তাদেরকে আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান। 
 
এ  বিষয়ে  উপজেলা কৃষি কর্মকর্তা শাহানাজ  পারভীন সাথী জানান   আমাকে ফোন করে ছিল, বিষয়টি খুবই দুঃখজনক বিষয়টি , কোম্পানির লোককে বলা হয়েছে, তারা ডিসকাউন্ট দিয়ে সারিয়ে দিবে  আশ্বাস দিয়েছে।

23