বাংলাদেশ

বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের প্রতিরক্ষা কলোনির ১৫ একর জমি হস্তান্তর

প্রতিনিধি ঘোড়াঘাট   দিনাজপুর

০৫ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

দিনাজপুরের ঘোড়াঘাটে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের প্রতিরক্ষা কলোনির ১৫ একর জমি অবৈধ দখল উদ্ধার করে লিজ গ্রহীতাদের মাঝে দখল হস্তান্তর করা হয়েছে।

৪ জুন মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় লিজ দাতা বাংলাদেশ সেনাবাহিনীর জেলা সশস্ত্র বোর্ড, রংপুরের এমএফআরও মেজর মো. ফিরোজ আহম্মেদের পক্ষে মেজর নাজমুল ইসলাম উপস্থিত থেকে লিজ গ্রহীতাদের মাঝে দখল বুঝে দেন।

এ সময় লিজ গ্রহীতা মেজর মো. আসাদ উন-নবীর পক্ষে প্রতিনিধি হিসেবে ফিরোজ আহম্মেদ, ল্যা. কর্পোরাল (অব.) মো. হাবিল উদ্দিন ও সৈনিক নয়ন মিয়াসহ অনেকে উপস্থিত ছিলেন।

লিজ আবেদন ও বিভিন্ন দালিলিক কাগজ সূত্রে জানা যায়, ঘোড়াঘাট উপজেলার নূরজাহানপুর প্রতিরক্ষা কলোনিরর ৩৫নং প্লটের ৫ একর জমি লিজ মানি পরিশোধ সাপেক্ষে ২০২৪ সনের জন্য মেজর মো. আসাদ উন-নবীকে একসনা লিজ প্রদান করা হয়।

এছাড়াও ৩৭ ও ৩৯ নং প্লটে ১০ একর জমি ল্যা. কর্পোরাল (অব.) মো. হাফিজ উদ্দিন ও সৈনিক মো. নয়ন মিয়াকে লিজ প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন থাকা অবস্থায় প্লটে মৃত আসরার আলম সরকারের ছেলে সুবেদার ইব্রাহিম সরকার (মৃত) এর ওয়ারিশগণ জমির মালিকানা দাবি করে অবৈধভাবে ভোগ দখল করে আসছিলেন। মালিকানা দাবি সাপেক্ষে হাইকোর্টে একটি মামলা দায়ের করেন। হাইকোর্ট তাদের মালিকানা অবৈধ বলে ঘোষণা করে মিলিটারি ফ্যামিলি রিহ্যাবিলিটেশন অফিস (এমএফআরও) এর পক্ষে রায় প্রদান করেন।

এছাড়া চলমান জরিপে বর্ণিত প্লট সমূহ ৩১ বিধি মতে এমএফআরও এর নামে রেকর্ডভুক্ত থাকায় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষে জেলা সশস্ত্র বোর্ড, রংপুরের এমএফআরও লিজ গ্রহীতাদের মাঝে লিজ প্রদান করেন।

দখল উদ্ধার বিষয়ে জেলা সশস্ত্র বাহিনী বোর্ড, রংপুরের এমএফআরও মেজর মো. ফিরোজ আহমেদ স্বাক্ষরিত এক আবেদন ঘোড়াঘাট থানার ওসি, ইউএনও, অ্যাসিল্যান্ড, পৌর মেয়র ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বোর্ডের সদর দপ্তরকে অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রমের জন্য প্রেরণ করা হলে তার প্রেক্ষিতে মঙ্গলবার বাংলাদেশ সেনাবাহিনীর লোকের উপস্থিতিতে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে লিজ গ্রহীতাদের মাঝে জমির দখল বুঝে দেওয়া হয়।

এ ব্যাপারে ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদের সাথে কথা হলে তিনি জানান, বিষয়টি জমিজমা সংক্রান্ত ও দেওয়ানি প্রকৃতির হওয়ায় উভয়পক্ষকে বিষয়টি আদালতের মাধ্যমে নিষ্পত্তি করার জন্য পরামর্শ প্রদান করা হয়। এ বিষয়ে ইতোপূর্বে আমাদের কাছে অভিযোগ দিলে আমরা তাদেরকে এ পরামর্শ প্রদান করি।

14