বাংলাদেশ

চিকিৎসক সংকট ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

নিজস্ব প্রতিবেদক   দিনাজপুর

৩০ এপ্রিল ২০২৪


| ছবি: 

চিকিৎসক সংকট এবং প্রতিনিয়ত রোগীর চাপ বৃদ্ধি পাওয়ায় দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি চিকিৎসা সেবা প্রদানে হিমশিম খাচ্ছে।

স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত হওয়ায় দিনদিন ঘোড়াঘাট উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী উপজেলার সীমান্তবর্তী এলাকাগুলো থেকে রোগীর চাপ বেড়েই চলছে। প্রতিদিন এই স্বাস্থ্য কমপ্লেক্সে ৭০০ থেকে ৮০০  রোগীর সেবার জন্য বিভিন্ন শিফটে কাজ করছেন মাত্র ৪ জন চিকিৎসক। যেখানে প্রয়োজন কমপক্ষে ১০ জন চিকিৎসক। এরপরও আশানুরুপ সেবা প্রদান করা হচ্ছে বলে দাবী করছেন স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ তৌহিদুল আনোয়ার।

দিনাজপুর জেলার প্রত্যন্ত অঞ্চল ঘোড়াঘাট উপজেলা। এ উপজেলার সীমানায় রয়েছে গাইবান্ধা জেলার পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ, রংপুর জেলার পীরগঞ্জ, জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলা। সীমান্ত সংলগ্ন ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হওয়ায় এসব উপজেলার রোগীও প্রচুর ভীড় জমায় এ স্বাস্থ্য কমপ্লেক্সে। 

৩১ শয্যা থাকাকালীন ১২২ জন জনবলের স্থলে ছিল মাত্র ৮৪ জন। পরবর্তীতে ৫০ শয্যায় উন্নীত হওয়ার কারণে জনবল সংকট আরও প্রকট হয়ে দেখা দিয়েছে। 

স্বাস্থ্য কমপ্লেক্সের বহি:বিভাগ, আন্ত:বিভাগ মিলে প্রতিদিন গড়ে ৭০০ থেকে ৮০০ জন চিকিৎসা সেবা গ্রহন করতে আসেন। চিকিৎসক সংকটের কারনে স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে থাকতে হয়। স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাক্তার তৌহিদুল আনোয়ার জানান, আবাসিক মেডিকেল অফিসার পদায়ন না হওয়ায় ডাক্তার সা'আদ আস শামসকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তিনিও গত ২৯ এপ্রিল বদলি হওয়ায় বর্তমানে আবাসিক মেডিকেল অফিসারের পদটি খালি রয়েছে। 

স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার তথ্যমতে ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাজস্ব খাতের মোট মেডিকেল অফিসারের পদ সংখ্যা ৮ জন, পদায়ীত ৫ জন, মাতৃত্য ছুটি ২ জন, ফাউন্ডেশন ট্রেনিং ১ জন কিন্তু বর্তমানে কর্মরত আছেন ৪ জন। স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা চিকিৎসক সংকটের কারনে চিকিৎসা সেবা ব্যহত হওয়া প্রসঙ্গে ইতিমধ্যে মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকাসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে চিকিৎসক সংকটের অনুলিপি প্রেরণ করেছেন। 

43