বাংলাদেশ

পার্বতীপুরে চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যুর অভিযোগ স্বজনদের বিক্ষোভ

সোহেল সানী, পার্বতীপুর   দিনাজপুর

১৪ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

দিনাজপুরের পার্বতীপুরে চিকিৎসকের অবহেলায় মল্লিকা আক্তার মিম (২১) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। মঙ্গলবার (১৪মে) সকালে পার্বতীপুরে বিদেশি মিশনারীদের পরিচালিত ল্যাম্ব হাসপাতালে এ ঘটনা ঘটে। মিম উপজেলার মোস্তাফাপুর ইউনিয়নের মোস্তফাপুর বাজারের সুমন এর স্ত্রী। এ ঘটনায় প্রসূতির বিক্ষুদ্ধ স্বজনরা প্রায় দুই ঘন্টার হাসপাতাল চত্বরে বিক্ষোভ করে। পরে পার্বতীপুর মডেল থানা পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রসূতি মিমের মা হোসনে আরা বেগম, বাবা মিজানুর রহমান, শ্বশুর আব্দুস সবুরসহ স্বজনদের অভিযোগ, সময়মতো চিকিৎসা সেবা না পাওয়ায় মিম এর মৃত্যু হয়েছে। তবে, সদ্য ভূমিষ্ট কণ্যা সন্তান সুস্থ রয়েছে। 
প্রসূতি মিমের মা হোসনে আরা বেগম ও বাবা মিজানুর রহমান জানান- গত সোমবার রাত সাড়ে ৯টার দিকে পেটে ব্যথা নিয়ে গর্ভবতী মিমকে ল্যাম্ব হাসপাতালে ভর্তি করা হয়। আজ ভোর থেকে তীব্র ব্যথা শুরু হয়। এ অবস্থায়ও মিমকে অপারেশন থিয়েটারে না নিয়ে লেবার রুমে ফেলে রাখা হয়। সকাল সাড়ে ৯ টার দিকে মিম তীব্র ব্যথার যন্ত্রণায় ছটফট করতে করতে অজ্ঞান হয়ে যায়। এ অবস্থায় ডাক্তাররা তার বুকে চাপ দিতে শুরু করে। এক পর্যায়ে অপারেশন থিয়েটারে না নিয়ে লেবার রুমেই মিম এর পেট কেটে নবজাতককে বের করা হয়। সময়মত সিজার করা হলে তাদের মেয়ে মারা যেত না বলে মিমের মা-বাবা দাবি করেন। তারা এ ঘটনার বিচার চান। 
ল্যাম্ব হাসপাতালের পাবলিক রিলেশন এন্ড কমিউনিকেশন ম্যানেজার সাইমন জয়ধর চিকিৎসকের অবহেলার বিষয়টি অস্বীকার করে জানান- প্রসূতি মাকে বাঁচানোর যথাসাধ্য চেষ্টা করেছেন চিকিৎসকগণ। হঠাৎ প্রসূতি অজ্ঞান হয়ে পড়লে সিপিআর করার এক পর্যায়ে সিজার করে শিশু বের করা হয়। তারপরও প্রসূতিকে বাঁচানো সম্ভব হয়নি। তবে, নবজাতক শিশু কন্যা সুস্থ আছে বলে তিনি জানান।

42