বাংলাদেশ

পার্বতীপুরে চায়না মিডিয়া কাপড়ে ব্যস্ত ডিজিটাল প্রেস

সোহেল সানী, পার্বতীপুর   দিনাজপুর

২৪ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

নির্বাচনে প্রার্থীদের প্রচার ও প্রচারনায় এসেছে আধুনিকতা, চায়না মিডিয়া ডিজিটাল কাপড়ে ব্যানার ও লিফলেট। দিনাজপুরের পার্বতীপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের গুণগানের পোস্টার ডিজিটাল ব্যানার, লিফলেটর পাশাপাশি মাইকে প্রচারণা চলছে। প্রার্থীরা প্রচার-প্রচারনার কাজের জন্য পোস্টার-ব্যানার ও হ্যান্ডবিল অগ্রিম অর্ডার দিচ্ছেন। ছাপাখানায় তৈরি এসব ব্যানার পোস্টার ফেস্টুনে সেজেছে শহরের অলিগলি থেকে গ্রামের মেঠো পথগুলো। প্রার্থী ও তার কর্মী সমর্থকরা ভোটারদের কাছে ভোট চাওয়ার পাশাপাশি করমর্দন করে একটি করে লিফলেট বিতরণ করছেন। অন্যদিকে, প্রচারণায় মাইকের ব্যবহারে ব্যস্ত মাইক ব্যবসায়ীরা। শহরের কেন্দ্রীয় শহীদ মিনার রোডে সাজেদুর মার্কেটে ছাপাখানাগুলোতে রাত দিন সমানতালে চলছে ছাপার কাজ। সেই সঙ্গে চলছে মাইকিং। মুখে স্লোগান হাতে প্রার্থী ও প্রতীকের ছবি সম্বলিত পোস্টার ব্যানার ছাড়া মিছিল সভা সমাবেশ যেন অপরিপূর্ণ থাকে।  
পার্বতীপুরে ছোট-বড় মিলে ৬-৮ ছাপাখানা রয়েছে। যার বেশির ভাগ ছাপাখানা শহরের প্রাণকেন্দ্র সাজেদুর মাকের্টে। এছাড়াও নতুন বাজার ও উত্তরা সিনেমা সড়কে রয়েছে। ছাপাখানাগুলো গড়ে ১৫ থেকে ২০ হাজার পোস্টার ছাপার অর্ডার পাচ্ছেন। ছাপা হওয়া পোস্টার ব্যানার আর লিফলেট প্রতিদিন কিছু কিছু করে নিয়ে যান প্রার্থীর লোকজনেরা।   
সবচেয়ে বেশি হ্যান্ড বিল-লিফলেট তৈরির জন্য জিসান ডিজিটাল ব্যানার এন্ড প্রেসে অর্ডার পাচ্ছেন। সাজেদুর মাকের্ট এলাকার ছাপাখানায় ব্যস্ত মেশিন ম্যান ও তাদের সহযোগীরা। জিসান ডিজিটাল ব্যানার এন্ড প্রেসের মেশিনম্যান মাসুদ রানা ও রিয়াদ জানান, অন্য সময়ের চেয়ে এখন ব্যস্ততা অনেক বেশী। সময়ের মধ্যে কাজ বুঝিয়ে দিচ্ছি। মালিক প্রতিদিন কাজ নিচ্ছেন। সময়মতো কাজ বুঝে দেয়া হচ্ছে গ্রাহককে।  
সাজেদুর মার্কেটের জিসান ডিজিটাল ব্যানার এন্ড প্রেসের পরিচালক মোঃ আতিয়ার রহমান জানান, পার্বতীপুর শহরে ছোট বড় মিলিয়ে ৬-৮ টার মতো ছাপাখানা রয়েছে। রাতদিন সমানতালে ছাপার কাজ চলছে। অন্যান্য সময়ের চেয়ে এবার উপজেলা পরিষদ নির্বাচনের জন্য কাজের বাড়তি চাপ যাচ্ছে। মেশিন থেকে ছাপা হওয়া পোস্টার ডিজিটাল কাপড়ের ব্যানার নামানো বাধাই করে তালিকা অনুযায়ী রাখতে হয়। তবে, দু একদিনের মধ্যে পুরোদমে আরও ব্যস্ত হয়ে পড়বে ছাপাখানাগুলো। শাহিন ডিজিটাল প্রেসের স্বত্বাধিকারী মো: শাহিন জানান, বছর শেষে এমনিতেই ব্যস্ততা থাকে। নির্বাচনের কারণে প্রায় প্রতিটি ছাপাখানায় ব্যস্ততা বেড়েছে। 

39