বাংলাদেশ

নিজস্ব ফার্মের দুধ দিয়েই তৈরী হচ্ছে বিখ্যাত মিষ্টান্ন

প্রতিনিধি দেবীগঞ্জ   পঞ্চগড়

০৯ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

পঞ্চগড় জেলার দেবীগঞ্জ পৌরসভায় প্রথম বারের মতো শুভ উদ্বোধন হলো দুগ্ধজাত পণ্যে তৈরি এক মিষ্টান্ন ভান্ডার প্রতিষ্ঠান পঞ্চরস। উপজেলা প্রানীসম্পদ কার্যালয়ের সহযোগিতায় আজ (৯জুন) রবিবার সকাল ১১ টায় দেবীগঞ্জ পৌরসভার বিজয় চত্বর এলাকায় পিলখানা মার্কেটে ফিতা কেটে এই উদ্বোধন করেন পঞ্চগড় জেলা প্রানীসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ বাবুল হোসেন। এছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দেবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান রিতু আক্তার, দেবীগঞ্জ উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা মোছাঃ সারাবন তহুরা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি গিয়াসউদ্দিন চৌধুরী, পঞ্চরসের প্রতিষ্ঠাতা পরিচালক মোঃ মফিদুল ইসলাম, অত্র এলাকার গনণ্যমান্য ব্যক্তিবর্গ সহ পিলখানা মার্কটের অন্যান্য দোকান ব্যবসায়ীরা।

পরে প্রতিষ্ঠানটির মঙ্গল কামনায় দোয়ার আয়োজন করা হয়। দোয়া শেষে সকলকে পঞ্চরস প্রতিষ্ঠানের মিষ্টি ও দই খাওয়ানো হয় এবং পরে বিজয় চত্বরে আসা বিভিন্ন ভ্যান ও অটো চালক, পথচারী, বাজারে আসা প্রায় ৫০০ জন মানুষকে পঞ্চরসের প্রতিষ্ঠানের দুধে তৈরি মাঠা খাওয়ানো হয়। দেবীগঞ্জ উপজেলায় গড়ে উঠেছে মফিদুল ইসলামের সুবিশাল ডেইরী ফার্ম। এ ফার্মে উৎপাদিত হচ্ছে দুধ। আর এই ডেইরী ফার্মের উৎপাদিত দুধ দিয়েই তৈরী হচ্ছে সুস্বাদু মিষ্টান্ন, দই, মাঠা এবং অন্যান্য দুগ্ধজাত পণ্য। খ্যাতিমান কারিগর দ্বারা এ কারখানায় তৈরী করা হচ্ছে এসব দুগ্ধজাত পণ্য।
দুগ্ধজাত পণ্য হিসেবে মফিদুল ইসলাম নিজস্ব পঞ্চরসের শো-রুমে বিক্রি করেন এসব মিষ্টান্ন, দই এবং মাঠা। অর্গানিক এই দুধ দিয়ে তৈরী এসব মিষ্টান্ন, দুধ, মাঠা এবং দুগ্ধজাত পণ্যের গুণগত মান, সুস্বাদু এবং পুষ্টিগুণে ভরপুর। আর এ কারণেই এ সকল পণ্যের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। দিনে দিনে এ পঞ্চরসের তৈরি দুগ্ধজাত পণ্য নানা রকম মিষ্টি, দই, মাঠা দেবীগঞ্জের তথা সব শ্রেণির মানুষের কাছে আকর্ষণীয় হয়ে উঠেছে।

পঞ্চরসের স্বত্বাধিকারী মোঃ মফিদুল ইসলাম  বলেন, বর্তমানে ভেজালের এ যুগে সব কিছুতেই ভেজাল। কৃত্রিম দুধ দিয়ে তৈরি দুগ্ধজাত খাবার, অপরিচ্ছন্ন পরিবেশে তৈরি দূষিত জিনিস যেটা আমরা ভক্ষণ করছি। প্রতিনিয়ত বড় বড় শোরুমে এ জাতীয় ভেজাল খাদ্য সরবরাহ করা হচ্ছে। এ জাতীয় ভেজাল খাবার প্রতিরোধের জন্যই মিষ্টির জগতে পঞ্চরসের আবির্ভাব। পঞ্চরস এই জিনিসগুলো নিয়ে কাজ করছে যাতে মানুষ ভেজালমুক্ত খাবার খেয়ে সুস্থ স্বাভাবিক জীবন ধারণ করতে পারে। মানুষের পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি যাতে করে তাদেরকে অর্গানিক ফুড সরবরাহ করতে পারি এটাই পঞ্চরস তৈরীর লক্ষ্য এবং উদ্দেশ্য যেটা আমরা সফলতার সাথে এবং সর্বোচ্চ গুণগত মানসন্মত প্রডাক্ট উৎপাদন করতে সক্ষম হয়েছি। ভালো ও নির্ভেজাল দুগ্ধজাত পণ্য তৈরিতে উৎপাদন খরচ বেশী হওয়া স্বাভাবিক। চিনি ও গো খাদ্যের মূল্য বৃদ্ধিতে দুগ্ধজাত পণ্যের মূল্য বাড়াতে হচ্ছে। তবে অধিক মুনাফা লাভ আমাদের কাম্য নয়। আমরা বর্তমানের আধুনিক মিষ্টান্ন উৎপাদনকারীদের সাথে প্রতিযোগিতায় অগ্রগামী থেকে মানুষের মাঝে উন্নত, মানসন্মত, পুষ্টিকর ও সুস্বাদু খাবার সরবরাহ করাই আমাদের লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে উপজেলার বিভিন্ন এলাকায় পঞ্চরসের শোরুম করা হয়েছে। মিষ্টির গুণগত মান ও সুস্বাদুর দিক দিয়ে প্রথম কাতারে হওয়ায় পঞ্চরসের চাহিদা বর্তমানে দেবীগঞ্জের বাইরে দেশের বিভিন্ন অঞ্চলসহ বাইরের জেলাতেও ছড়িয়ে পড়েছে। সব মহলের মুখে মুখে এখন একটাই ধ্বনি দেবীগঞ্জের পঞ্চরস মিষ্টান্ন এখন বিখ্যাত ও বহুল প্রচারিত। সর্বমহলের মুখে একটা কথাই ধ্বনিত হচ্ছে পঞ্চরসের উৎপাদন মিষ্টান্ন উপজেলায় সেরা। প্রচরে নয় বাস্তবে ভক্ষণে বাস্তবতা। আর এ কারণে পঞ্জরসের বিক্রয় কেন্দ্র দিন দিন বেড়েই চলেছে। চাহিদাও বহুগুণে বেড়ে গেছে। মানুষ প্রতারকের হাত থেকে পরিত্রাণের লক্ষে পঞ্চরসের সুস্বাদু ও নির্ভেজাল ফুডের প্রতিই ঝুঁকছে। 

9