বাংলাদেশ

পার্বতীপুরে প্রধান শিক্ষকের কক্ষে অফিস সহকারীর ঝুলন্ত লাশ

সোহেল সানী, পার্বতীপুর   দিনাজপুর

০৩ মে ২০২৪


| ছবি: 

দিনাজপুরের পার্বতীপুরে সরকারী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষ হতে একই বিদ্যালয়ের অফিস সহকারী স্বপন কুমার পালের (৫৪) ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। গতকাল বুধবার রাত সাড়ে ৯টার দিকে তার মরদেহ উদ্ধার এবং কক্ষে থাকা সিসিটিভি ফুটেজ জব্দ করা হয়। ময়না তদন্ত শেষে আজ বৃহস্পতিবার বিকেলে স্বপন কুমারকে দাহ করা হয়। নিহতের বাড়ী পার্বতীপুর শহরের নতুন বাজার খোলাহাটি রোড এলাকায়। সে মৃত নৃগেন্দ্রনাথের ছেলে। তবে, কক্ষে থাকা সিসিটিভি ফুটেজ উদ্ধারের ২০ ঘন্টা পরেও (বিকেল ৫টা) রহস্যজনক কারনে গণমাধ্যম কর্মীদের কাছে ফুটেজের প্রকৃত তথ্য প্রকাশ করছে না পুলিশ। 
বিদ্যালয়ের নৈশ প্রহরী আবু হায়াত বাহাদুর জানান, সন্ধায় প্রধান শিক্ষকের কক্ষের দরজা খোলা দেখে তিনি ভিতরে প্রবেশ করলে অফিস সহকারী স্বপন কুমার পালকে (৫৪) ফ্যানের সাথে ফাঁসিতে ঝুলন্ত অবস্থায় দেখতে পান। সাথে সাথে ঘটনাটি তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোক্তারুল আলমকে জানান। 
নিহতের স্ত্রী আন্না রানী পাল জানান, তার স্বামী ১৯৯৪ সাল থেকে বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ে চাকুরী করে আসছেন। বিদ্যালয়টি এমপিও ভূক্ত অবস্থায় ২০১৮ সালে জাতীয়করণ হয়। সরকারীকরণের ফলে গত বছরের নভেম্বর মাস থেকে তিনি কোন বেতন-ভাতা তুলতে পারেননি। এতে বিভিন্ন কারনে তিনি ঋন গ্রস্ত হয়ে পড়েন। বে-সরকারী এনজিও সংস্থা ব্রাক, আশা, টিএমএসএস ও বিআরডিবি থেকে বিভিন্ন সময়ে ২ লাখ ৩০ হাজার টাকা ঋন গ্রহন করেন। যার প্রতিমাসে কিস্তি হিসেবে প্রায় ২৩ হাজার টাকা পরিশোধ করতে হতো। কিস্তির টাকা যোগাড়ে কখনো স্থানীয় দাদন ব্যবসায়ীদের কাছেও টাকা নিতেন তার স্বামী। তবে, তার স্বামীর মৃত্যু হত্যাকান্ড নাকি আত্নহত্যা তা তিনি এখনো পরিস্কার বুঝতে পারছেন না। কক্ষে সিসিটিভি ক্যামেরা থাকলেও ঘটনার রেকর্ডকৃত অংশ এখন পর্যন্ত তাকে দেখায়নি পুলিশ প্রশাসন। এতে তার মৃতুর কারন নিয়ে প্রতিবেশীদের মাঝেও নানা সন্দেহ সৃষ্টি হয়েছে। 
নিহতের একমাত্র কন্যা পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের এইচএসসি পরীক্ষার্থী শ্রেষ্ঠা পাল বলেন, তার বাবা দুপুর ১২টার দিকে বাসা থেকে বের হয়ে স্কুলে যান। ছুটির দিনেও স্কুল যাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করলে তিনি বলেন উপবৃত্তির হিসাব নম্বর গুলোকে নগদে স্থানান্তর কাজ করতে হবে, পরে বাসায় এসে খাব। সরকারী বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোক্তারুল আলম জানান, নৈশ প্রহরীর সংবাদে মৃত্যুর বিষয়টি তিনি জানতে পারেন। ধারনা করা হচ্ছে ঋনগ্রস্ত হয়ে পড়ায় তিনি আত্মহত্যা করেছেন। এব্যাপারে পার্বতীপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) হাফিজ মোহাম্মদ রায়হান বলেন, নিহত স্বপন কুমারের ঝুলন্ত মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে। সেই সাথে কক্ষে থাকা সিসিটিভির হার্ডডিক্স জব্দ করা হয়েছে। এক্সপার্ট এনে তথ্য উদঘাটনের চেষ্ট করা হচ্ছে। থানায় অস্বাভাবিক মৃত্যুর মামলা হয়েছে। 

18