বাংলাদেশ

ফুলবাড়ীতে জমি নিয়ে বিরোধে মারামারির ঘটনায় পাল্টাপাল্টি মামলা

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী   কুড়িগ্রাম

০১ মে ২০২৪


| ছবি: 

জমি সংক্রান্ত বিরোধের জেরে চাচা ও ইউপি সদস্য ভাতিজার মারামারির ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের হয়েছে। ঘটনাটি ঘটেছে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের তালুক শিমুলবাড়ী নন্দীরকুটি গ্রামে। মারামারিতে উভয় পক্ষের কমপক্ষে ৭ জন আহত হয়েছেন। আহতরা হলেন, নুর হোসেন(৬০) সুজন মিয়া(২২) সজীব মিয়া(২৩) নজির হোসেন (৬৫) মুন ইসলাম (২৫) নুর ইসলাম (৪৫) ও মনজু বেগম (৪০)। আহতদের মধ্যে নুর হোসেনের অবস্থা গুরুতর হওয়ায় তিনি লালমনিরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। 

জানা গেছে, ওই গ্রামের মৃত উমর আলীর বড় ছেলে নজির হোসেন আর ছোট ছেলে নুর হোসেন। নুর হোসেন একজন অবসরপ্রাপ্ত ইন্জিনিয়ার। চাকুরীর সুবাদে নুর হোসেন দীর্ঘদিন এলাকার বাহিরে ছিলেন। অবসর গ্রহন করে এক বছর আগে বাড়ী ফিরে জমিজমা নিজের দখলে নেন। এরপর থেকেই দুই ভাইয়ের মধ্যে বিরোধ শুরু হয়। গত ২৭ এপ্রিল সকালে নজির হোসেন বাগানের গাছের সুপারী পাড়তে গেলে নুর হোসেন বাধা দেন। এ নিয়ে বাক- বিতন্ডতার এক পর্যায়ে নুর হোসেন বড়ভাই নজির হোসেনকে আঘাত করেন। এদৃশ্য দেখে নজির হোসেনের ছেলে ইউপি সদস্য সোহেল রানা মিলন লাঠিসোটা নিয়ে চাচা নুর হোসেনকে পেটাতে থাকে। এক পর্যায়ে উভয় পক্ষের লোকজন সংঘর্ষে লিপ্ত হয়। পরে স্থানীয়রা এগিয়ে এসে আহতদের উদ্ধার করে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য পাঠায়। সেখান থেকে নুর হোসেনকে উন্নত চিকিৎসার জন্য লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করা হয় । এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের হলে পুলিশ উভয় পক্ষেরই মামলা রেকর্ড করেছে। 

আহত নুর হোসেন জানান, ভাইয়ের সাথে কথা কাটাকাটির এক পর্যায়ে ভাতিজা ইউপি সদস্য মিলন লাঠি দিয়ে আমাকে বেদম মারধোর করে। মারধোরে আমি অচেতন হয়ে পড়লে স্থানীয়রা আমাকে উদ্ধার হাসপাতালে ভর্তি করে। তিনি আরও জানান ভাইয়ের সাথে কথাকাটি সময় একজন জনপ্রতি হয়ে কিভাবে আমাকে লাঠি দিয়ে পিঠান তিনি ক্ষোভ প্রকাশ করে এই ঘটনার উপযুক্ত বিচার চান।

নুর হোসেনের স্ত্রী শিরিন সুলতানা জানান, আমার স্বামীর সাথে তার ভাইয়ের কথাকাটি হয়। এ সময় ইউপি সদস্য মিলন  দ্বন্দ্ব না থামিয়ে সে ক্ষিপ্ত হয়ে আমার স্বামীকে লাঠি দিয়ে আঘাত করে। সে প্রায় সময় হুমকি-ধামকি দিয়ে আসছে। বর্তমানে আমরা নিরাপত্তাহীতায় ভুকছি। আমি প্রশাসনের কাছে সুষ্ঠ বিচার চাই।

এ ব্যাপারে শিমুলবাড়ী ইউনিয়নের তালুক শিমুলবাড়ী ওয়ার্ডের ইউপি সদস্য সোহেল রানা মিলনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, চোখের সামনে নিজের বাবাকে মারধোরের দৃশ্য সহ্য করতে পারিনি। তাই দুই- চারটা দিয়েছি। তবে আমার চাচার আক্রমণে আমার বাবা এখনো অসুস্থ। বর্তমানে আমার বাবা রংপর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। 

এ দিকে মারপিটের ঘটনার একটি ভিডিও এ প্রতিবেদকের হাতে পৌঁছেছে। ভিডিওতে দেখা যাচ্ছে ইউপি সদস্য মিলন লাঠি দিয়ে এক ব্যক্তিকে সজোরে পেটাচ্ছেন। স্থানীয় লোকজন তাকে নিবৃত করার চেষ্টা করলেও তিনি লাঠি নিয়ে তেড়ে যাচ্ছেন।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রাণকৃষ্ণ দেবনাথ জানান, উভয় পক্ষের অভিযোগ পেয়ে থানায় মামলা রেকর্ড করা হয়েছে। কার্যক্রম চলছে।

42