বাংলাদেশ

পীরগাছায় বিদ্যালয় মাঠে মুদি-চায়ের দোকান, পাঠদান ব্যাহত

প্রতিনিধি পীরগাছা   রংপুর

১১ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

রংপুরের পীরগাছায় ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মুদি ও চায়ের দোকান থাকায় শিশু শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগে জানা গেছে, উপজেলার ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন ছাওলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠ, শিবদেব চর দ্বিমুখী উচ্চ বিদ্যালয় ও ছাওলা জনকল্যাণ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা রয়েছে। ইতোমধ্যে সকল প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক একাধিকবার দোকানঘর উচ্ছেদের নোটিশ দিলেও মুদি দোকানদার সাইফুল ইসলাম তা কর্ণপাত করেননি। প্রতিষ্ঠানগুলোর শিক্ষার পরিবেশ বজায় রাখতে ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম, শিবদেব চর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাল মিয়া ও ছাওলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সভাপতি সাখাওয়াত হোসেন উপজেলার বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন। এমনকি সাতদিনের সময় দিয়ে দোকানঘর উচ্ছেদের একাধিকবার নোটিশ দিলেও দোকানদার সাইফুল ইসলাম দোকানঘর উচ্ছেদ না করে নিজের ইচ্ছামতো ব্যবসা চালিয়ে যাচ্ছেন। এতে করে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী জীম আক্তার ও জবা আক্তার বলে, দোকানটা থাকার কারণে অনেক মানুষ এসে বিড়ি-সিগারেট খায়। আমাদের অনেক সমস্যা হয়। আমরা চাই স্কুলের মাঠ থেকে দোকানটা উঠে যাক।
শিবদেব চর দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাল মিয়া বলেন, লেখাপড়ার পরিবেশ ঠিক রাখার জন্য দোকানটা অন্য জায়গা স্থানান্তর করা দরকার। অনেকে দোকানের পেছনে প্রসাব করায় জানালার ভিতর দিয়ে দুর্গন্ধ আসে। যা লেখাপড়ায় বিঘ্ন ঘটছে। 

ছাওলা কেন্দ্রীয় ঈদগাহ মাঠের সভাপতি সাখাওয়াত হোসেন জানান, এখানে অনেক দোকান ছিল তারা অন্য জায়গায় চলে গেছে। ওই দোকানটা থাকায় অনেক লোক এসে ভিড় জমায়, লুডু খেলে। অনেক নোটিশ দেয়ার পরও সাইফুল ইসলাম তার দোকান সরাননি। ছাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল ইসলাম জানান, দোকানটা থাকার কারণে ক্লাসের সময়ে অনেক শিক্ষার্থী দৌঁড়ে যায়। এতে করে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার প্রতি মনোযোগ হারিয়ে যাচ্ছে। অভিযুক্ত সাইফুল ইসলাম জানান, এগুলো আমার বাপ-দাদার সম্পত্তি। আমার বাপ-দাদা সম্পত্তি না দিলে এই প্রতিষ্ঠানগুলো হতো না। যতদিন আল্লাহ রাখে ততদিন আছি। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন বলেন, অভিযোগের বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

61