বাংলাদেশ

সৈয়দপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন  মুক্ত ঘোষণা বিষয়ক প্রেস ব্রিফিং

প্রতিনিধি সৈয়দপুর   নীলফামারী

০৯ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

আগামী মঙ্গলবার (১১ জুন) নীলফামারীর সৈয়দপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং মাধ্যমে ওই ঘোষনা করবেন। মুজিববর্ষ উপলক্ষে ৫ম পর্যায়ে (২য় ধাপ) ভূমিহীন ও গৃহহীনদের মাঝে ২ শতাংশ খাস জমি বস্তোবস্ত প্রদান পূর্বক একক গৃহ নির্মাণের মাধ্যমে পুনর্বাসন এবং ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা বিষয়ক এক প্রেস ব্রিফিংয়ে ওই তথ্য জানানো হয়েছে। রোববার (৯ জুন) বিকেল সাড়ে তিনটায় সৈয়দপুর উপজেলা প্রশাসন উপজেলা নির্বাহী অফিসারের  অফিস কক্ষে ওই প্রেস ব্রিফিংয়ের  অনুষ্ঠিত হয়। ওই প্রেস ব্রিফিংয়ে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নুর-ই-আলম সিদ্দিকী জানান,
 মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষ ও ভূহিহীনও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ করে খাস জমি বস্তোবস্ত প্রদান পূর্বক একক গৃহ নির্মাণ করে বরাদ্দের উদ্যোগ গ্রহন করা হয়েছে। তারই ধারাবাহিকতায় এখন পর্যন্ত নীলফামারীর সৈয়দপুর উপজেলায় ৫২৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে কামারপুকুর ইউনিয়নের নিজবাড়ী আশ্রয়ণ প্রকল্পে ৩৪টি, দ্বিতীয় পর্যায়ে কামারপুকুর ইউনিয়নের ধলাগাছে ৫১টি ও বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর চড়কপাড়ায়  ৯টি, তৃতীয় পর্যায়ে বাঙ্গালীপুর ইউনিয়নের চড়কপাড়ায় ৩৫টি, বোতলাগাড়ী ইউনিয়নের খোর্দ্দ বোতলাগাড়ীতে ৫৪ টি এবং কামারপুকুর ইউনিয়নের নিজবাড়ীতে ৪০ টি ও ধলাগাছে ৫৬টি, চতুর্থ পর্যায়ের ১ম ধাপে বাঙ্গালীপুর ও বোতলাগাড়ী ইউনিয়নে ১১৫টি, চতুর্থ পর্যায়ের ২য় ধাপে কামারপুকুর, বোতলাগাড়ী ও বাঙ্গালীপুর ইউনিয়নে ১৩১টি, পঞ্চম পর্যায়ের প্রথম ধাপে কামারপুকুর, বাঙ্গালীপুর ইউনিয়নে ১০টি গৃহ নির্মাণ করা হয়েছে। আর পঞ্চম পর্যায়ের ২য় ধাপে কামারপুকুর ইউনিয়নে ১২টি এবং ঢেলাপীরে ৯৮টি গৃহ নির্মাণ করা হয়। এ সব গৃহ নির্মাণে প্রতিটির জন্য সরকারিভাবে বরাদ্দ ছিল ৩ লাখ ৪ হাজার পাঁচ শত টাকা।
 পঞ্চম পর্যায়ের দ্বিতীয় ধাপে নির্মিত ১১০টি গৃহ আগামীকাল মঙ্গলবার বেলা ১১টায়  ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে। সৈয়দপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ওই হস্তান্তর অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ উপস্থিত থাকবেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা  গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে যুক্ত হয়ে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।  এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সৈয়দপুর উপজেলা প্রশাসন আয়োজিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সামনে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে ইউএনও মো. নুর-ই- আলম সিদ্দিকী। এ সময় সৈয়দপুর উপজেলা সহকারী (ভূমি) কমিশনার মো. আমিনুল ইসলাম ও সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

13