বাংলাদেশ

স্বাস্থ্য কমপ্লেক্সে টয়লেটের বর্জ্যের দূর্গন্ধে ভোগান্তি 

জুলহাস উদ্দীন তেতুলিয়া   পঞ্চগড়

০৮ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়া  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা কেবিন ওয়ার্ড পাশে রয়েছে টয়লেটের হাউজ আর সেই হাউজের উপরের স্লাপ ভেঙ্গে বের হচ্ছে দুর্গন্ধ। আর সেই দূর্গন্ধে থাকতে পারছেনা চিকিৎসা নিতে আসা মুক্তিযোদ্ধারা। কিন্তু টয়লেটের বর্জ্যের দূর্গন্ধে মুক্তিযোদ্ধা কেবিনে ঢোকাই এখন দুরুহ হয়ে পড়েছে। কনো রকম দিন পার করলেও রাতে বেশি পরিমানে বেরুচ্ছে দূর্গন্ধ । বিশেষ করে স্বাস্থ্য কমপ্লেক্সের ভবনের পরিবার পরিকল্পনা বিভাগের জরাজির্ন টয়লেটের বর্জ্যে এই হাউজে ভরাট হয়ে গেছে প্রায় শুকানোর দিকে। অথচ এ ব্যাপারে কর্তৃপক্ষ রয়েছে সম্পূর্ন নীরব।ফলে দূর্গন্ধে অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান মুক্তিযোদ্ধা কেবিনে প্রবেশ করলেই টয়লেটের বর্জ্যে দূর্গন্ধে মুখে কাপড় দিতে হয়। অথচ এ ব্যাপারে কর্তৃপক্ষের কোন পদক্ষেপ লক্ষ্যকরা যায়নি। মৃত্য বীর মুক্তিযোদ্ধার হোসেন আলীর স্ত্রী জানান,আমাকে লোকে মারছে চিকিৎসা নিতে আসলে আমাকে হাসপাতালে ভর্তি করা হয়।পরে মুক্তিযোদ্ধা কেবিনে রুম দিলে সেখানে শুয়লে দক্ষিণ পাশে যে টয়লেটের হাউজটি রয়েছে সেখান থেকে খুবেই গন্ধ আছে। এভাবে কি এখানে দুর্গন্ধে থাকা যায়।গন্ধের চোটে এখানে থাকা খুবেই কষ্ট কর।
বীর মুক্তিযোদ্ধা তোতাব আলী জানান,আমি অসুস্থ্য মুক্তিযোদ্ধা কেবিনে ভর্তি আছি, আমি যে বেটেথাকি তারপাশে হাসপাতালের টয়লেটের একটি হাউজ আছে। সেই হাউজের উপরের ঢাকনাটি ভেঙ্গে গেছে সেটি মেরামত না করার ফলে সেখান থেকে খুবেই দুর্গন্ধ বের হয়। এটির বিষয়ে বারবার বলেও সেটি ঠিক করেনা উপরে ঢাকনাও দেয়না।আমাদের কথা এরা কানে নেয়না। পরিবার পরিকল্পনার প্রধান অফিস সহকারি জানান,গাছ কাটার সময় একটি ডাল হউসটির উপর পড়লে উপরের স্লাপটি ভেঙ্গে যায়। পরে এটি ঠিক করা হয়নি,বর্তমানে ঢেকে রেখেছি দুর্গন্ধ যেন না বের হয়।নতুন একটি স্লাপ বানিয়ে ঢেকে দেওয়া হবে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এ এস এম রুহুল আমিন বলেন, আশা করা হচ্ছে দ্রুত সমাধান হবে। আমি মাত্র এসেছি দেখি কি ভাবে এই স্বাস্থ্য কমপ্লেক্সে সব সমাধান করা যায় ।
 

11