বাংলাদেশ

রসুনের দাম বেড়ে যাওয়ায় বিপাকে নিম্ন আয়ের মানুষ

সোহানুজ্জামান সোহান, ঘোড়াঘাট   দিনাজপুর

২৩ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের ঘোড়াঘাটে রসুনের দাম কেজিতে বেড়েছে ৬০ থেকে ৮০ টাকা। সরবরাহ কম হওয়ায় রসুনের দাম বেড়েছে বলে দাবি স্থানীয় ব্যবসায়ীদের। রসুনের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। 

আজ বৃহস্পতিবার ২৩ মে সরজমিনে উপজেলার হাট বাজার ঘুড়ে দেখা গেছে, রসুনের দোকান গুলোতে যথেষ্ঠ পরিমান রসুন সরবরাহ রয়েছে। গত সপ্তাহে রসুন কেজি প্রতি প্রকার ভেটে ১২০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে প্রকার ভেটে ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। আগামীকাল শুক্রবার থেকে আরও কেজি প্রতি ২০ টাকা বাড়তে পারে বলে মন্তব্য করেছেন রসুন ব্যবসায়ীরা। 

মাঝাঁরি ধরনের রসুন সপ্তাহ খানিক আগে বিক্রি হয়েছে ১২০ টাকা। বর্তমান দাম বেড়ে তা বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে। বড় মাপের রসুন বিক্রি হয়েছিল ১২০ টাকা বর্তমানে দাম বেড়ে তা বিক্রি হচ্চে ২২০ টাকা দরে। রানীগঞ্জ বাজারে রসুন কিনতে আসা ক্রেতা তোজাম্মেল হোসেন বলেন, গত সপ্তাহে রসুনের দাম কম ছিল। আজ কিনতে এসে দেখি প্রতি কেজি রসুন ৮০ থেকে ১০০ টাকা বেশি। দাম বেশি হওয়ার কারনে এক পোয়া রসুন কিনলাম। এতদামে রসুন কিনলে আর বাজার কি দিয়ে করব। 

তিনি বলেন আমরা চাই রসুনের দাম যেন কমে আসে। সামনে কুরবানি ঈদ। আমরা গরীব মানুষ কুরবানী দিতে না পারলেও সমাজ থেকে মাংস দেওয়া হয়। এ মাংস রান্না করতে রসুনের একান্ত প্রয়োজন। সবকিছু বাড়তি দামের কারনে সংসার চালাতে আমাদের মতো নি¤œ আয়ের মানুষের হিমশিম খেতে হচ্ছে।

বাজারে কিনা কাটা করতে আসা মোজাফ্ফর হোসেন নামে এক যুবক বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। প্রতিদিন ৫০০ টাকা হাজিরায় কাজ করি। ২ দিনের টাকা জমিয়ে বাজার করতে এসে চাল, ডাল, মরিচ, অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনতে টাকা কুলাই না। ফলে আমাদের অনেক সমস্যায় পড়তে হচ্ছে। 

রানীগঞ্জ বাজারে রসুন বিক্রেতা শরিফুল ইসলাম জানান, হঠাৎ করেই রসুনের সরবরাহ কমে গেছে। দেশী রসুন দিয়েই বেশ কিছু দিন ধরে বাজারের চাহিদা মেটানো হচ্ছিল। আগে সরবরাহ ভালো ছিল, দামও কম ছিল। 

তিনি আরও বলেন, কৃষকরা বর্তমানে রসুন বিক্রি না করে পরবর্তী সময়ে বাড়তি আয়ের আশায় সংরক্ষর করে রাখছেন এবং মজুদ বাড়াচ্ছেন। সেই সঙ্গে মোকামগুলোই অনেক ব্যবসায়ী রসুন মজুদ করে রাখছেন। তিনি দাবী করেন অসব নৃত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমাতে বাজার মনিটরিং একান্ত প্রয়োজন।

72