বাংলাদেশ

ফুলবাড়ীতে বসতবাড়ি দখল করতে এসে ভাড়াটে ১০ দুর্বৃত্ত আটক

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী   কুড়িগ্রাম

০৬ জুন ২০২৪


| ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বসতবাড়ীর জমি দখল করতে এসে স্থানীয়রা ১০ ভাড়াটে দুর্বৃত্তকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার বিকাল তিনটার দিকে উপজেলার বড়ভিটা ইউনিয়নের বড়লই গ্রামের আমসা বাজার এলাকায়। এ সময় ভাড়াটে দুর্বৃত্তের হামলায় আহত হয়েছেন অন্তত ৫ থেকে ৭ জন। ঘটনাস্থলে থাকা এলাকাবাসী বেপারী ও ওবায়দুল হক খন্দকার জানান, বৃহস্পতিবার বিকালে হটাৎ করে ৬টি মোটর সাইকেলে করে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে বড়লই গ্রামের আমসা বাজার এলাকার মৃত বশির উদ্দিন ব্যাপারীর বিধবা স্ত্রী মমেনা বেগম (৬৯) ও তার ছোট ছেলে মকবুল হোসেনের বসতবাড়ীর ৭ শতক জমি দখল করার উদ্দেশ্যে ওই দম্পতির বড় ছেলে আব্দুল কাদের  জেলা সদরের মধ্যকুমরপুর ও নাগেশ্বরী এলাকা থেকে ১০ জন ভাড়াটে দুর্বৃত্ত দিয়ে মকবুল হোসেনের বাড়ীতে হামলা চালিয়ে ভাঙ্গচুর, লুটপাট করে ব্যাপক ক্ষতি সাধন করে। এ সময় স্থানীয় লোকজন ভাড়াটে দুর্বৃত্তের মারমুখি আচরণ দেখে রিতিমত ভয় পেয়ে যায়। এভাবেই প্রায় ৩০ মিনিট পর্যন্ত হামলা, ভাঙ্গচুর ও লুটপাট করা অবস্থায় গ্রামের প্রায় ৪ শতাধিক লোকজন জড়ো হয়ে ৬ টি মোটরসাইকেলসহ ১০ দুর্বৃত্তকে আটক করে। পরে এলাকাবাসী ফুলবাড়ী থানায় খবর দিলে থানার পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে স্থানীয়দের হাতে আটক ১০ দুর্বৃত্তকে পুলিশের কাছে সোপর্দ করে স্থানীয়রা। তাদের কাছে থাকা ছয়টি মোটরসাইকেল জব্দ করে থানায় নিয়ে আসা হয়। এ সময় দুর্বৃত্তদের হামলায় আহত হয়েছেন আব্দুল হামিদ ব্যাপরী (৭০), মমেনা বেগম (৭৫), শহিদুল (৫৫), আফজাল ব্যাপারী (৬০), মন্জুরুল (৩৫)সহ ৭ জন এলাকাবাসী।

আটক দুর্বৃত্তরা হলেন, নাগেশ্বরী উপজেলার বামনডাংগা এলাকার রশিদের ছেলে সাইদুল (২৭), কুড়িগ্রাম সদরের মধ্যকুমরপুর এলাকার মমিনুলের ছেলে কামাল মিয়া (১৯) ও নুর জামাল (২৪), একই এলাকার আক্কাসের ছেলে নুরনবী রানা (৩০), বাবুল মিয়ার ছেলে ফজলুল করিম (৩০), গোলাপ উদ্দিনের ছেলে মাহমুদুল হাসান (২১), মোখলেছুর রহমানের ছেলে নাদেন আলী (২৪), আমির আলীর ছেলে আশিক (২৯), শহিদুলের ছেলে শামিম (২৫) ও খলিলুর রহমানের ছেলে বেলাল হোসের (২১)।  বর্তমানে তাদের বিরুদ্ধে ফুলবাড়ী থানায় মামলার প্রক্রিয়াধীন রয়েছে। থানায় আটক বেশ কয়েক জনের সঙ্গে কথা হলে তারা জানান, আমরা কোন জমি দখল বা হামলা লুটপাট করতে যাইনি। আজ ওই বাড়ীতে বৈঠক ছিল আমাদেরকে ডেকেছে তাই আমরা এসেছি। মকবুল হকের মেয়ে সফুরা আক্তার তিশা জানান, আমাদের বাড়িতে কেউ ছিল না।  আমি কুড়িগ্রামে থাকি। ঘটনাটি শুনে বাড়ীতে এসে দেখি আমাদের বাড়ীতে টিনসেডের বেড়া ও ঘরে থাকা দামী আসবাবপত্র ভাঙচুর করেছে। কিছু স্বর্ণের জিনিসও খুঁজে পাওয়া যাচ্ছে না। এলাকাবাসী না থাকলে আরো ব্যাপক ভাঙচুর ও লুটপাট চালাতেন। আমি এ ঘটনার দৃষ্টান্ত শাস্তির দাবি করছি। 

ফুলবাড়ী থানার এস আই নাজমুল হোসেন জানান, আমরা খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে না গেলে বড় ধরনের ঘটনা সেখানে ঘটতো। ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রানকৃষ্ণ  দেবনাথ ভাড়াটে দশ দুর্বৃত্ত আটকের বিষয়টি নিশ্চিত করে  জানান, তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

136