বাংলাদেশ

নতুন সময়সূচী নিয়ে শিক্ষক শিক্ষার্থীর অসন্তোষ: সংশোধনের দাবী

নিজস্ব প্রতিবেদক   কুড়িগ্রাম

০৩ ফেব্রুয়ারি ২০২৪


| ছবি: 

মাধ‍্যমিক ও উচচ শিক্ষা অধিদপ্তর (মাউশি) কর্তৃক মাধ্যমিক বিদ্যালয়ের নতুন সময়সূচী নিয়ে উপজেলার সকল মাধ‍্যমিক শিক্ষকদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। চাকরী হারানোর ভয় ও হয়রানির ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছে না তারা।তবে মানবিক দিক বিবেচনা করে নতুন শিক্ষামন্ত্রীর কাছে এই রুটিন সংশোধন করার দাবী জানান উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা।

উল্লেখ্য দীর্ঘদিন থেকেই সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত স্কুল কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।কিন্তুু গত ২৮ ডিসেম্বর ২০২৩ তারিখে মাউশির দেয়া রুটীন অনুযায়ী সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত শিক্ষকরা শ্রেনীকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করাবেন। সকাল ১০ টার আগে অনুষ্ঠিত হবে সমাবেশ। সেক্ষেত্রে ১০ টার অনেক আগে শিক্ষকদের বিদ্যালয়ে হাজির হতে হবে। ফিরতে হবে শেষ বিকেলে। মাউশি’র এই রুটিন নিয়ে মাধ‍্যমিক শিক্ষকরা পড়েছেন বিপাকে। চাকুরী হারানোর ভয়ে তারা এই বিষয়ে প্রতিবাদ করারও কেউ সাহস পাচ্ছেনা।

ভূরুঙ্গামারী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থী মারিয়া ৭ম শ্রেণীর শিক্ষার্থী মরিয়ম  ৮ম শ্রেনীর শিক্ষার্থী তিষা নবম শ্রেণীর শিক্ষার্থী আশিক ও দশম শ্রেনীর শিক্ষার্থী রুবেল বলেন সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ক্লাস রুটিনে ক্লাস করা আমাদের জন‍্য খুবই কষ্টকর।এত অধিক সময় ক্লাসে পড়া লেখায় মনোযোগী হওয়া দূরহ ব‍্যাপার।তাই তারা এই রুটিন সংশোধন করে আগের নিয়মে সোয়া চারটা পর্যন্ত করার দাবী জানান।

উপজেলার মাধ‍্যমিক ও নিম্নমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানান সপ্তাহে ৫ দিন এভাবে চললে তারা কোনভাবেই সময় দিতে পারবে না সংসারে। যেহেতু বিকেল ৪ টার পরে ব্যাংক লেনদেন বন্ধ সেহেতু মাসিক বেতন-ভাতা তোলার সুযোগই নেই তাদের। এছাড়া শিক্ষা ব্যাবস্থার যত পরিবর্তনই আনুন না কেন দুপুরের পরে অনেক চেষ্টা করেও শিক্ষার্থীদের ক্লাসে মনযোগী করা সম্ভব হচ্ছেনা। তারা ক্ষুধায় ক্লান্ত, শ্রান্ত ও দুর্বল হয়ে পরে। বিরতীর পরে শিক্ষার্থীদের অনেকটা জোড় করে শ্রেনীকক্ষে ধরে রাখতে হয়।

আমরা সংসারে সুখ-শান্তি ও সমৃদ্ধি আনতে মানুষ চাকুরী করে। যদি বেতন তোলার সময় পাওয়াই না যায় তাহলে এ চাকুরীর সুবিধা কি। তাছাড়া শিক্ষকরা তো মানুষ। তাদের রয়েছে পরিবার। এভাবে শিক্ষকতা করলে সংসারে সময় দেয়া তাদের জন্য কোনভাবেই সম্ভব নয়। তাছাড়া বেতন স্বল্পতা নিয়ে একটা অসন্তোষতো আছেই। শিক্ষকদের ধারনা ২০২৩ এ শিক্ষকরা বেতন নিয়ে আন্দোলন করায় মাউশির এ সিদ্ধান্ত। গত বছর তাদের ছুটি বাতিল করে সারা বছরই বিভিন্ন কাজে ব্যাস্ত রাখা হয়। 

নতুন শিক্ষামন্ত্রী মানবিক। তাই শিক্ষকদের আশা মাননীয় শিক্ষামন্ত্রী মানবিক দৃষ্টিকোন থেকে বিষয়গুলো গুরুত্বসহকারে বিবেচনা করে চলমান ক্লাশ রুটিন সংশোধন করবেন। এবিষয়ে কুড়িগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা শামছুল আলম বলেন, বিদ‍্যালয় সপ্তাহে দুইদিন ও অন‍্যান‍্য ছুটি থাকায় শিক্ষার্থীদের নতুন কারিকুলামের সিলেবাস শেষ করতে সকাল দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত‍্য ক্লাস রুটিন করেছে মাধ‍্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।পরবর্তীতে এই রুটিন যদি সংশোধনের প্রয়োজন হয় তা মাউশি কর্তৃপক্ষ বিষয়টি দেখবে।এখানে আমার করার কিছুই নেই।

23