বাংলাদেশ

ফুলবাড়ীতে সেই প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করলেন রুবিনা

অনিল চন্দ্র রায়,ফুলবাড়ী   কুড়িগ্রাম

১২ মে ২০২৪


| ছবি: 

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থী পাশ করে প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করলে রুবিনা আক্তার। রবিবার এসএসসি পরীক্ষায় ২.১১ পয়েন্ট পেয়ে পাশ করে পরিবার ও উপজেলার কাশিপুর ইউনিয়নের অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্মান রক্ষা করতে পেরে সবার মাঝে এক আনন্দ বিরাজ করছে। শিক্ষার্থী রুবিনা আক্তার একমাত্র শিক্ষার্থী ওই প্রতিষ্ঠান থেকে উপজেলার মিয়াপাড়া নাজিমুদ্দিন উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রের ১১ নং কক্ষে মানবিক বিভাগ থেকে পরীক্ষা দিচ্ছেন । তার রোল নম্বর- ৫১৭৪৭৭। 

জানা গেছে, অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়টি ১৯৯৮ সালে স্থাপিত হয়। ২০০৪ সালে বিদ্যালয়টির নিম্নমাধ্যমিক শাখা এমপিওভুক্ত হয়। এরপর ২০১২ সালে মাধ্যমিক পর্যায় পাঠদানের অনুমতি পায়। পাঁচজন এমপিও ভুক্ত শিক্ষকসহ প্রতিষ্ঠানটিতে মোট ১১ জন শিক্ষক কর্মরত রয়েছেন। কাগজে কলমে শতাধিক ছাত্রী দেখানো হলেও বিদ্যালয়টি থেকে মানবিক বিভাগের একমাত্র শিক্ষার্থী রুবিনা আক্তার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। একটি এমপিও ভুক্ত প্রতিষ্ঠান থেকে মাত্র একজন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়ায় শিক্ষকদের কর্মতৎপরতা নিয়ে সচেতন মহলে প্রশ্নের সৃষ্টি হয়েছে। তবে এ অবস্থার জন্য করোনা ও বাল্যবিবাহকে দায়ী করেছেন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকরা । এ দিকে রুবিনার পাশের খবরে প্রতিষ্ঠানের সম্মান রক্ষা হয়েছে বলে অনেকেই জানিয়েছেন। সেই সাথে রুবিনাসহ পরিবারের সবাই খুশী হয়েছেন বলে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক জানিয়েছেন। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয়সহ মোট ৩৩ টি শিক্ষা-প্রতিষ্ঠান থেকে মোট ১ হাজার ২৯৩ জন শিক্ষার্থী পাশ করেছে। এদের মধ্য জিপি-এ পেয়েছেন ১২৮ জন শিক্ষার্থী। ফেল করেছে ৫৬১ জন শিক্ষার্থী। এ উপজেলায় মাধ্যমিক স্কুল পর্যায়ে পাশের হার ৬৬% ০৭। অন্য দিকে ১৮টি মাদ্রাসা থেকে ৩৯১ জন শিক্ষার্থী পাশ করেছেন। এদের মধ্যে জিপি-এ পেয়েছে মাত্র ৬ জন শিক্ষার্থী। পাশ করতে পারেনি ১০৯ জন শিক্ষার্থী। এ উপজেলায় মাদ্রাসা পর্যায়ে পাশের হার ৭৮% ২০।  

শিক্ষার্থী রুবিনা আক্তার জানান, আল্লাহর রহমতে ভাল রেজাল্ট করতে না পারলেও ২.১১ পয়েন্ট পেয়ে পাশ করে নিজের সম্মানের পাশাপাশি প্রতিষ্ঠানের সম্মান রক্ষা করতে পাড়ায় মহান আল্লাহর কাছে লাখ লাখ শুকরিয়া। আমার জন্য সবাই দোয়া করবেন যেন সামনের এইচএসসি পরীক্ষায় ভাল করতে পারি। এ ব্যাপারে প্রধান শিক্ষক নুর জামাল মিয়া জানান, রেজাল্টের আগে কিছু টেনশন ছিল। যখন রেজাল্ট সিটে দেখলাম রুবিনা পাশ করেছে আমরা অত্যান্ত খুশী হয়েছি। কারণ সে পাশ করে আমাদের প্রতিষ্ঠানের বড় একটা সম্মান রক্ষা করেছে। আমি রুবিনার সাফল্য কামনা করছি। আমি ব্যক্তি গতভাবে তার উচ্চ শিক্ষার জন্য সব ধরণের সহযোগীতা করার আশ্বাস দেন তিনি। 

উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার আব্দুস ছালাম জানান, অনন্তপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাত্র শিক্ষার্থী রুবিনা আক্তার এসএসসি পরীক্ষা দেওয়ার সময় খুবই আলোচনায় ছিল। এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদের শিরোনামেও হয়েছে। সেই রুবিনা পাশ করে পরিবারসহ প্রতিষ্ঠানের সুনাম অর্জন করেছে বলে আমি মনে করছি। সেই সাথে রুবিনা আক্তারের সাফল্য কামনা করছি।

34