বাংলাদেশ

কি হবে বন বিড়ালে ছানা তিনটির ?

নিজস্ব প্রতিবেদক   কুড়িগ্রাম

২৯ জানুয়ারী ২০২৪


| ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের সুবলপাড় বাজারে দুই দিন থেকে একটি কার্টুনে তিনটি বন বিড়ালের ছানা রাখা হয়েছে। মানুষের উপস্থিতি টের পেলে নিজেদের লুকানোর চেষ্টা করে ছানা তিনটি। দুইদিন আগে ছানা তিনটি স্থানীয়রা উদ্ধার করে একটি বিস্কুটের কার্টুনে রাখে। স্থানীয়রা জানান, বাজারের বাসিন্দা ফরিদ আহম্মেদ মিলনের বাড়ির একটি ঘরের চালের উপর বাগান বিলাশ গাছে ছেয়ে গেছে। সেখানে মা বনবিড়াল আস্তানা গেড়েছে। সেখানেই ছানা তিনটি প্রসব করেছে। গত রবিবার সকালে ঘরটি মেরামতের জন্য ভাঙ্গা হলে ছানা তিনটিকে দেখতে পাওয়া যায়। পড়ে ছানা তিনটি স্থানীয় যুবকেরা উদ্ধার করেন। দুই দিন থেকে ছানা তিনটিকে নিয়ে বিপদে পড়েছে উদ্ধারকারী যুবকেরা। স্থানীয় প্রশাসন ও বন্য প্রাণী সংরক্ষণ সংশ্লিষ্ঠদের অবহিত করে কোন সারা পাওয়া যাচ্ছে না।
স্থানীয় যুবক আমিনুল ইসলাম তোহা, রানা মিয়া জানান, এই বাচ্চা তিনটিকে উদ্ধার করে আমরা বিপদে পড়েছি। এগুলো রাখাও সমস্যা। এরা কি খায় তাও জানা নেই। দুইদিন হলো এরা অভুক্ত। স্থানীয় প্রশাসন ও বন্য প্রাণী সংরক্ষণ সংশ্লিষ্ঠদের অবহিত করেও কোন সুরাহা পাওয়া যাচ্ছে না। আর এগুলোকে ছেড়েও দেয়া যাচ্ছে না। বাজার এলাকা হওয়ায় বহু কুকুরের আনাগোনা রয়েছে। কুকুর এগুলোকে মেরে ফেলতে পারে।
নাগেশ্বরী উপজেলা বন কর্মকর্তা সাদেকুর রহমান জানান, বনবিড়ালের বাচ্চাগুলো যেখান থেকে পাওয়া গেছে সেখানে ছেড়ে দিতে হবে। যাতে তার মা এসে নিয়ে যেতে পারে।
বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, বন বিড়ালের তিনটি ছানা উদ্ধারের বিষয়টি আমাদের নজরে এসেছে। এগুলো যেহুতু ছোট তাই দূরে নিয়ে আসা যাবে না। যেখানে পাওয়া গেছে তার আশেপাশে সন্ধ্যায় এদের ছেড়ে দিতে হবে।

27