বাংলাদেশ

তামাকের পরিবর্তে গম ও ভুট্টা চাষের বিশেষ প্রকল্প পরিদর্শনে- প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা

মাহফুজার রহমান, গংগাচড়া   রংপুর

১১ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

রংপুরের গঙ্গাচড়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) পিএলসির ‘ভরসার নতুন জানালা’ ও 'মেকিং মার্কেটস ওয়াক ফর দি চরস (M4C) ' শীর্ষক কৃষি সহায়তামূলক প্রকল্প পরিদর্শন করেছেন , স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী নিজেদের করপোরেট সামাজিক দায়িত্বের (সিএসআর) অংশ হিসেবে প্রকল্পটি পরিচালনা করছে ইউসিবি। পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া'র চর ডেভেলপমেন্ট রিসোর্চ সেন্টার (সিডিআরসি) যৌথভাবে ইউসিবি' এর সাথে বাস্তবায়ন করছে  প্রকল্পটি।
শনিবার (১১ মে) বিকেলে গঙ্গাচড়া উপজেলার পূর্ব ইচলিসহ প্রকল্পের অগ্রগতি পরিদর্শনে যান প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ দারা। পরে স্থানীয় উপকারভোগী কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন তিনি।
ইউসিবি সূত্র জানায়, দেশে খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান নিশ্চিত করার পাশাপাশি জলবায়ু-সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটাতে সক্রিয় ভূমিকা রাখতে গত বছরের শুরুর দিকে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্প গ্রহণ করা হয়। ইউসিবি ও আরডিএ যৌথভাবে বাস্তবায়নাধীন এ প্রকল্পের অধীনে তামাক চাষ অধ্যুষিত এ এলাকার  জমিতে গম উৎপাদন শুরু করেন কৃষকেরা। উত্তরাঞ্চলের জলবায়ু ঝুঁকিতে থাকা কৃষিপরিবারগুলোকে গম ও ভুট্টা উৎপাদন কর্মসূচির মাধ্যমে সার ও সেচ সহ উৎপাদন সংশ্লিষ্ট উপকরণ সহায়তা দেয়া হয়। এর মাধ্যমে কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করা হচ্ছে। 

কৃষকদের সঙ্গে মতবিনিময় সভায়  স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ বলেন, টেকসই উপায়ে কৃষি উৎপাদন ব্যবস্থা একই সঙ্গে যেমন পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, তেমনি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অবদান রাখবে। তামাক চাষ অধ্যুষিত এ অঞ্চলে কৃষকরা এখন গম ও ভুট্টা চাষ করছেন। এটা অত্যন্ত ইতিবাচক একটি বিষয়। ইউসিবির এ উদ্যোগের মাধ্যমে আমাদের কৃষকেরা যেমন নানাভাবে লাভবান হচ্ছেন, তেমনি এ উদ্যোগ কৃষিখাতের উন্নয়নের মাধ্যমে স্বনির্ভর বাংলাদেশ গঠনে অবদান রাখছে।

আরও উপস্থিত ছিলেন, পল্লী উন্নয়ন একাডেমী বগুড়ার মহাপরিচালক মোঃ খুরশীদ ইকবাল রেজভী (অতিরিক্ত সচিব) এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রংপুর-১ আসনের সংসদ সদস্য  আসাদুজ্জামান বাবলু, এমপি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান, এফসিএস, উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না, উপজেলা চেয়ারম্যান রুহুল আমিনসহ প্রমুখ।
জানা গেছে, গঙ্গাচড়া উপজেলায় প্রকল্পভুক্ত কৃষকদের মধ্যে সৌর সেচপাম্প ,বীজ, সার, কীটনাশক, ড্রাইং ম্যাট এবং মাড়াই যন্ত্র প্রদানসহ প্রশিক্ষণ ও বুকলেট দেওয়া হয়। ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী দেশে যথাক্রমে ভুট্টার ৭০ লাখ টন চাহিদার বিপরীতে ৫৪ লাখ টন এবং গমের ৬৫ লাখ টন চাহিদার বিপরীতে মাত্র ১১ লাখ ৭০ হাজার টন উৎপাদন হয়েছে। চলতি রবি মৌসুম ২০২৩-২৪ সময়ে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্কছে। এ কর্মসূচীর আওতায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ২০০ একর জমিতে গম এবং ৫৫ একর জমিতে ভুট্টা উৎপাদনের জন্য নির্বাচিত প্রায় ৪০০ টি কৃষক পরিবারকে প্রশিক্ষণ ও উপকরণ সহায়তা প্রদান করছে।

54