বাংলাদেশ

রংপুরে লাফিয়ে বাড়ছে মাছ- মসলা স্বস্তিতে ব্রয়লার

নিজস্ব প্রতিবেদক   রংপুর

০৩ জুন ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

এক সপ্তাহের ব্যবধানে বাজারে বেড়েছে সব ধরনের মাছ ও মসলার দাম । গত এক সপ্তাহে আগে মাছের দাম কম থাকলেও নানা অজুহাতে তা বাড়িয়ে দিয়েছে বলে অভিযোগ ক্রেতাদের । এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মসলার দাম । রোববার রংপুর সিটি বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সাথে কথা বলে এমন তথ্য  জানা যায় ।

বিক্রেতাদের দাবি, মাছের আমদানি কম হওয়ায় প্রতিদিন দাম উঠানামা করছে আর ক্রেতাদের দাবি,ব্যবসায়ীরা নিজের ইচ্ছেমতো দাম নিচ্ছেন , যখন য়েভাবে দরকার সেভাবেই নিচ্ছেন তারা । সিটি বাজার ঘুরে দেখা যায়,গত সপ্তাহে যে রুই মাছ বিক্রি হয়েছে ২৫০ টাকা তা ২৮০ টাকা। সিলভার কার্প মাছ গত সপ্তাহে বিক্রি হয়েছে ২২০ টাকা বিক্রি হয়েছে ২৬০ টাকা। পাঙ্গাস মাছ গত সপ্তাহে বিক্রি হয়েছে ২০০ টাকা গতকাল বিক্রি হয়েছে ২৬০ টাকা। তেলাপিয়া মাছ গত সপ্তাহে বিক্রি হয়েছে ১৫০ টাকা বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকা।
এদিকে নানা অজুহাতে কোরবানির ঈদকে সামনে রেখে অস্হির হয়ে উঠেছে মসলার বাজার । এক সপ্তাহ আগে এক কেজি জিরার দাম ছিলো ৬০০ টাকা কেজি  তা দেখা গেছে ৮০০ টাকা। বড় এলাচ ২২০০ টাকা কেজি থাকলেও এখন তা ২৬০০ টাকা। ছোট এলাচ ২৪০০ টাকা কেজি  থাকলেও এখন তা ৩৬০০ টাকা। এক সপ্তাহ আগে লং ১৬০০ টাকা কেজি  থাকলেও এখন তা ১৮০০ টাকা । এক সপ্তাহ আগে গোলমেরিচ ৬০০ টাকা কেজি থাকলেও এখন তা ৮৮০ টাকা ।
মাছ মসলার দাম বাড়লেও এক সপ্তাহে কমেছে মুরগির দাম । তাতেই স্বস্তি পাচ্ছে ক্রেতা। কেউ বলছে আমদানী বেশি আবার কেই বলছে ক্রেতা কম। ব্যবসায়ীরা বলছেন সামনে কোরবানীর ঈদ তাই অনেকে মুরগি কিনতে আসছেন না। এক সপ্তাহ আগে বয়লার মুরগি ২২০ টাকা থাকলে ও এখন ১৯০ টাকা । এক সপ্তাহ আগে সোনালী মুরগি ৩৪০টাকা থাকলে ওএখন তা ৩১০ টাকা। দেশি মুরগি এ সপ্তাহ আগে ৬৪০টাকা থাকলে ও এখন তা ৫৬০ টাকা
সিটি বাজারের ফুলমিয়া মাছ ব্যবসায়ী বলেন, দাম মুলত আড়ৎদারদের কাছে দাম বেশি আমাদের কিছু করার নাই। তারা যদি দামটা কম নিতো তাহলে আমাদের কম নেওয়ার সুযোগ থাকতো । এদিকে মসলা ব্যবসায়ী জীবন মিয়া বলেন, সামনে ঈদ তাই মসলার দাম বাড়ছে। প্রতিবারেই এটা হয় কিন্তু কেউ কিছু করতে পারে না । আমরা যে দামে কিনি কিছু লাভ করে বিক্রি করতে হয় ।
বাজারে আসা ওমর ফারুক এনজিও কর্মী বলেন, যে টাকা বেতন পাই তা দিয়ে সংসার চলে না, তাতে আবার বাজারে সব পণ্যরে উর্দ্ধগতি। সবজির দাম দিন দিন বাড়ছে তার সাথে মাছ-মসলার। এভাবে জীবন চালানো অনেক কঠিন হয়ে পড়েছে।
মেসে থাকা শিক্ষার্থী আব্দুল্লাহ বলেন, আমাদের যে বাজেট তাতে করে বাজারে আসলে মন খারাপ হয়ে যায়। তারপরও কষ্ট করে কোন রকম খেয়ে বেচে থাকতে হবে। উচ্চ পড়াশোনা করে জীবনের সকল কষ্ট দূর করতে আমাদের প্রষ্টা অব্যাহত থাকবে বলে ওই শিক্ষার্থী জানান।

65