বাংলাদেশ

খামারিদের পাল্টাপাল্টি অভিযোগ

নিজস্ব প্রতিবেদক   রংপুর

১৬ মে ২০২৪


| ছবি: প্রতিনিধিঃ

রংপুরে প্রাণিসম্পদ কর্মকর্তার বিরুদ্ধে খামারীদের টাকা আত্মসাৎ, নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে সংবাদ সম্মেলন করেন রংপুর ডেইরী ফার্মাস এসোসিয়েশন। এ সংবাদ সম্মেলনের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেন সাধারণ খামারিরা। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সামনে শতাধিক খামারি মানববন্ধনে অংশ নেয়। এর আগে গতকাল বুধবার সংবাদ সম্মেলন করেন ডেইরী ফামার্স এসোসিয়েশন। 

মানববন্ধনে বক্তরা বলেন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রহমত আলী একজন ভালো মানুষ। তাঁর কাছে তাঁরা সঠিক সেবা পান। নিয়মিত প্রশিক্ষণগুলোতে খামারিরা অংশ গ্রহণ করেন এবং প্রশিক্ষণ উপকরণ, খাবার ও ভাতার টাকা সঠিকভাবে পান। কিন্তু কিছু স্বার্থান্বেষী তাদের স্বার্থ হাসিল করতে না পারায় প্রাণিসম্পদ কর্মকর্তা রহমত আলীর বিরুদ্ধ সংবাদ সম্মেলন করে মিথ্যা, বানোয়াট তথ্য বিভ্রাট করেছেন। 

এ বিষয়ে কথা হলে প্রাণি সম্পদ কর্মকর্তা রহমত আলী বলেন, ১৪ মাস আগে যে ট্রেনিং শেষ হয়ে গেছে তা নিয়ে ডেইরী ফামার্স এসোসিয়েশনের লোকজন হঠাৎ অভিযোগ তুলল, সংবাদ সম্মেলন করল। এসবের মূলে রয়েছে ডেইরী ফামার্স এসোসিয়েশনের স্বার্থ। লাইভ স্টোকের একটি প্রকল্পের মাধ্যমে সরকার নতুন উদ্যোক্তা তৈরি করছে। এ প্রকল্পে প্রায় ২০ লাখ টাকা পর্যন্ত দেওয়া হয়। কিন্তু ডেইরী এসোসিয়েশনের সদস্যরা একটি চক্র তৈরি করে সেটি হাতিয়ে নিচ্ছিল। একজনের খামারের জিনিসপত্র অন্য জনের খামারে নিয়ে, তা দেখিয়ে আমার কাছে প্রত্যয় নেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু আমি ভূয়া খামারিদের প্রত্যয়ন না দেওয়ায় তাঁরা নানাভাবে আমাকে হেয় করার জন্য উঠে পড়ে। আমাকে নানাভাবে চাপ দিতে থাকে। আমি রাজি না হওয়ায় তাঁরা আমার বিরুদ্ধে মিথ্যে সংবাদ সম্মেলন করেন। তা দেখে সাধারণ খামারিরা  প্রতিবাদ ও মানববন্ধন করেছে।
প্রাণিসম্পদ কর্মকর্তা রহমত আলী আরও বলেন, ডেইরী ফার্মাস এসোসিয়েশনের নানা অনিয়ম দুনীর্তি আমার চোখে ধরা পড়ায় তাঁরা বেশামাল হয়ে গেছে। আগের কর্মকর্তার সময় এলডিডিপি প্রকল্পের নানা তাঁরা ব্যাপক লুটপাট করেছে। এখন তা করতে পারছেন না। তারাই অনিয়ম দুর্নীতি করে আমার বিরুদ্ধে টাকা আত্মসাতে মিথ্যা অভিযোগ তুলছেন। আমি কি করেছি বিষয়টি আমার উর্ধ্বতন কর্তৃপক্ষ জানেন।
গতকাল বুধবার একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলনে ডেইরী এসোসিয়েশনের নেতারা লিখিত  বক্তব্যে জানান, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা একজন কৃষিবান্ধব প্রধানমন্ত্রী। তিনি দেশের অন্যান্য সেক্টরের সাথে প্রাণী সম্পদ মন্ত্রণালয়কেও এগিয়ে নিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রী দেশের প্রান্তিক খামারীদের গো-সম্পদ উন্নয়ন ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষে সহজশর্তে খামারী ঋণ, প্রশিক্ষনের ব্যবস্থা ও বিনামুল্যে প্রানী সম্পদ রক্ষায় ঔষধ সরবরাহ করছেন। সেই ধারাবাহিকতায় লাইভস্টক ডেইরি ডেভলেপমেন্ট প্রকল্পের আওতায় রংপুর সদর উপজেলায় ৪০ খামারী নিয়ে একটি প্রডিউসার গ্রুপ তৈরী করা হয়েছে। এরকম ৩৯ টি গ্রুপের মোট ১৫৬০ জন খামারী সম্পৃক্ত রয়েছে। এই ১৫৬০ জন খামারী নিয়ে ১৪ মাস প্রতি মাসে ১ দিন করে স্কিল ডেভলপমেন্টের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। যা চলমান রয়েছে। এই প্রশিক্ষণে রংপুর সদর উপজেলা প্রাণী সম্পদ কর্মকতা রহমত আলীর বিরুদ্ধে অনিয়মের ব্যপক অভিযোগ তুলেন তারা। এছাড়াও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা খামারীদের প্রশিক্ষণের জন্য বরাদ্দকৃত অর্থ কম দেয়া, গ্রামবাসীর নিকট থেকে চেয়ার টেবিল নিয়ে ডেকোরেটরের বিল উত্তোলনসহ নামমাত্র প্রশিক্ষণের ব্যবস্থা করার অভিযোগও করেন খামারীরা। এ বিষয়ে রংপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা এনামুল হক বলেন, বুধবার সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রহমত আলীর বিরুদ্ধে খামারীরা সংবাদ সম্মেলন করেছে। তবে মানববন্ধনের বিষয়টি আমার জানা নাই। 

158